শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ৬০০০০০

স্পটলাইট ডেস্ক

০৬:০৪, ১৭ জুন ২০২১

২৯৬

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ৬০০০০০

সিক্স ডিজিট শব্দটি যুক্তরাষ্ট্রে খুব চলে। কারো আয় যদি ছয় ডিজিটের ঘরে থাকে তাহলে তা বেশ বড় যোগ্যতার মাপকাঠি। তাই বলে মৃত্যুর গণনা ছয় ডিজিটে গুনতে হবে তা বোধ হয় ২০২০ এর গোড়ার দিকে না ভাবলেও এক-দুমাস গড়াতে সে কথাই বলছিলেন দেশটির স্বাস্থ্য দফতরের প্রধান ড. ফাউসি। ভেবেছিলেন মৃত্যু লাখ ছাড়াবে। আরও পরে সে সময়ের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মৃত্যু দুই লাখে পৌঁছাবে বলে আশঙ্কা ব্যক্ত করেছিলেন। কিন্তু সে সকল অনুমান চূড়ান্ত ব্যর্থ করে দিয়ে যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে মৃত্যুর রেকর্ড আজ ফাউসির ভাবনার চেয়ে ছয় গুন বেশি আর ট্রাম্পের ভাবনার চেয়ে তিনগুন বেশি গণনা করছে দেশটি। জানানো হচ্ছে এই ভাইরাসের মহামারিতে ৬০০০০০ এর বেশি আমেরিকানের মৃত্যু হয়েছে। নিউইয়র্ক টাইমসের ড্যাটা সে কথাই বলছে। 

যুক্তরাষ্ট্র এরই মধ্যে ভাইরাসটির বিস্তার নিয়ন্ত্রণ করতে পেরেছে এবং ব্যাপক হারে টিকা দেওয়ার কার্যক্রম অব্যাহত রেখেছে। এরই মধ্যে খবরটি দিচ্ছে নিউইয়র্ক টাইমস। খবরে বলা হয়েছে, এখন হয়তো মৃত্যুর হার কম, কিন্তু অতিমারির গোটা সময় জুড়ে এই হার ছিলো অত্যন্ত বেশি। প্রথম এক লাখ মৃত্যুর রেকর্ড যুক্তরাষ্ট্র করে ২০২০ এর মে মাসে। এবং তখন এই হার বাড়তেই থাকে। পরের তিন মাসের মধ্যেই আরো এক লাখ মানুষ মারা যায়। আর পরের মাত্র পাঁচ সপ্তাহেই যুক্তরাষ্ট্র হারায় আরও এক লাখ মানুষ। সবশেষ এক লাখের মৃত্যুতে একটু বেশি সময় লাগলেও তা মোটে চার মাস। বিশেষজ্ঞরা এ জন্য ভ্যাকসিন প্রক্রিয়াকেই ধন্যবাদ দিয়েছেন। 

মধ্য এপ্রিল থেকে যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন নেওয়ার হার ভীষণ রকম কমে আসে। আর তাতে মাথাচাড়া দিয়ে ওঠে ভাইরাস। ফলে শত শত আমেরিকানের প্রাণ কেড়ে নেয়। এবং তাদের প্রায় সকলেই ছিলো টিকা ছাড়া। বিশ্বের দেশে দেশে ভাইরাসের প্রকোপ বেড়েই চলেছে, ভারত, দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশের পরিস্থিতি ভয়াবহ। বিশ্বের কোনো দেশই এখনও পর্যন্ত এই ভাইরাসের ক্ষেত্রে তাদের শেষ কথাটি বলতে পারেনি। আর বিশেষজ্ঞরা বলছেন, গোটা বিশ্বে গণ টিকা নিশ্চিত করার আগে পর্যন্ত কারো পক্ষেই সেটি বলাও সম্ভব হবে না। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্পটলাইট বিভাগের সর্বাধিক পঠিত