বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অমিক্রন ডেলটার চেয়ে প্রাণঘাতী নয়: ডব্লিউএইচওর ধারণা

স্পটলাইট ডেস্ক

১৩:৫৭, ৬ ডিসেম্বর ২০২১

আপডেট: ১৩:৫৮, ৬ ডিসেম্বর ২০২১

৪১৫

অমিক্রন ডেলটার চেয়ে প্রাণঘাতী নয়: ডব্লিউএইচওর ধারণা

ডব্লিউএইচও বলেছে, দেশগুলোকে ভ্রমণ বিধিনিষেধ আরোপ ও আতঙ্ক ছড়ানোর পরিবর্তে সতর্ক আশাবাদী হওয়া প্রয়োজন
ডব্লিউএইচও বলেছে, দেশগুলোকে ভ্রমণ বিধিনিষেধ আরোপ ও আতঙ্ক ছড়ানোর পরিবর্তে সতর্ক আশাবাদী হওয়া প্রয়োজন

করোনাভাইরাসের অমিক্রন ধরনে সংক্রমিত ব্যক্তির উপসর্গ ‘খুবই মৃদু’ প্রকৃতির এবং এখন পর্যন্ত এটির কারণে আফ্রিকাসহ অন্যান্য দেশে কোথাও কোভিড–১৯ এ মৃত্যুর হার বেড়ে যাওয়ার লক্ষণ দেখা যায়নি। 

অমিক্রন নিয়ে এমন ধারণায় ক্রমেই বেশি আত্মবিশ্বাসী হচ্ছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও করোনা মহামারিবিষয়ক বিশেষজ্ঞরা। এতে বিশ্বজুড়ে করোনার নতুন এ ধরনটি নিয়ে চলা আতঙ্কের মধ্যে কিছু স্বস্তির ভাবও দেখা যাচ্ছে।

এ পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বের বিভিন্ন দেশকে ভ্রমণসংক্রান্ত বিধিনিষেধ তুলে নেওয়ার আহ্বান জানিয়েছে। সেই সঙ্গে পরামর্শ দিয়েছে আতঙ্কিত না হওয়ার।

ডব্লিউএইচও বলেছে, দেশগুলোকে ভ্রমণ বিধিনিষেধ আরোপ ও আতঙ্ক ছড়ানোর পরিবর্তে সতর্ক আশাবাদী হওয়া প্রয়োজন। কেননা দক্ষিণ আফ্রিকা থেকে যতো বেশি খবর সংগৃহীত হচ্ছে,  তাতে এই ইঙ্গিতই পাওয়া যাচ্ছে যে করোনার নতুন ধরন অমিক্রন আগের বিপজ্জনক ডেলটা ধরনের চেয়ে বেশি প্রাণঘাতী নয়।

দক্ষিণ আফ্রিকার বিভিন্ন হাসপাতাল ও চিকিৎসাকর্মীদের তথ্য অনুযায়ী, এই ধরনটিতে আক্রান্ত অধিকাংশ রোগীর প্রচণ্ড মাথাব্যথা, বমি বমি ভাব, মাথা ঘোরা ও নাড়ির স্পন্দনের উচ্চ হারের মতো উপসর্গ বিরল।

অমিক্রন প্রথম শনাক্ত হয় দক্ষিণ আফ্রিকায়। এরপর থেকে দ্রুতই এটির সংক্রমণ অন্তত ৪০টি দেশে ছড়িয়ে পড়েছে। ফলে সারা বিশ্বেই দেখা দিয়েছে আতঙ্ক। এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ধরনটি নিয়ে বিশ্বজুড়ে সর্বোচ্চ সতর্কতার কথা ঘোষণা করে।

সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে সারা বিশ্বকে প্রয়োজনীয় প্রস্তুতিও নিতে বলে সংস্থাটি। 

আলজাজিরা জানায়, অমিক্রন ধরনের সংক্রমণের মধ্য দিয়ে দক্ষিণ আফ্রিকা করোনা মহামারির চতুর্থ ঢেউয়ে প্রবেশ করেছে। তবে হাসপাতালগুলোতে এখনো চাপ তৈরি হয়নি বলে জানান দেশটির স্বাস্থ্যমন্ত্রী জো ফাহলা।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্পটলাইট বিভাগের সর্বাধিক পঠিত