শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

আখাউড়া স্থলবন্দরে অমিক্রনের সংক্রমণ ঠেকাতে বিধিনিষেধ

স্পটলাইট ডেস্ক

২১:৪৯, ৫ ডিসেম্বর ২০২১

৪১৩

আখাউড়া স্থলবন্দরে অমিক্রনের সংক্রমণ ঠেকাতে বিধিনিষেধ

আখাউড়া স্থলবন্দরে অমিক্রনের সংক্রমণ ঠেকাতে বিধিনিষেধ
আখাউড়া স্থলবন্দরে অমিক্রনের সংক্রমণ ঠেকাতে বিধিনিষেধ

করোনার নতুন ধরন অমিক্রনের সম্ভাব্য সংক্রমণ ঠেকাতে ভারত থেকে বাংলাদেশে আগত ব্যক্তিদের বিষয়ে বিধিনিষেধ আরোপ করেছে রোগনিয়ন্ত্রণ ও স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃপক্ষ। এ বিষয়ে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন কর্তৃপক্ষকে নির্দেশনা পাঠিয়েছে স্বাস্থ্য অধিদ।

সংস্থাটির পক্ষ থেকে দেওয়া নতুন নির্দেশনা অনুসারে জানা যায়, এখন থেকে আখাউড়া ইমিগ্রেশন চেকপোস্ট সীমান্তপথে ভারত থেকে আসার ৪৮ ঘণ্টা আগে করোনার নমুনা পরীক্ষার ‘নেগেটিভ’ সনদ সঙ্গে নিয়ে আসতে হবে।আখাউড়া ইমিগ্রেশন ইনচার্জ আবদুল হামিদ এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি বলেছেন,ভারত থেকে আগত পাসপোর্টধারী যাত্রীদের মধ্যে যেসব যাত্রী কোভিড-১৯ টিকার দুই ডোজ সম্পন্ন করেননি,তাদের বাংলাদেশে প্রবেশ করলে নিজ খরচে ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। তবে ভারত থেকে আসা যাত্রীদের মধ্যে যেসব যাত্রী কোভিড-১৯ দুই ডোজ টিকা (বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি ব্যবহারের অনুমোদিত) ইতিমধ্যে সম্পন্ন করেছেন এবং ১৪ দিন অতিক্রান্ত হয়েছে, তাদের হোম বা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

অবশ্য ভারত থেকে আসা যাত্রীদের ৪৮ ঘণ্টা মেয়াদি আরটি–পিসিআরভিত্তিক নেগেটিভ কোভিড-১৯ রিপোর্ট (কিউআর কোডযুক্ত) সঙ্গে নিয়ে আসতে হবে।

আখাউড়া ইমিগ্রেশনে জারি করা নির্দেশনায় আরও বলা হয়, ভারত থেকে আসা পাসপোর্টধারী যাত্রীদের মধ্যে যাদের কোভিড-১৯–এর উপসর্গ থাকবে, তাদের আইসোলেশনে রেখে কোভিড-১৯ আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে। 

এ ছাড়া ১৮ বছরের কম বয়সী যেসব যাত্রী বাংলাদেশে আসবে, তাদের পরিবারের অন্য সদস্যদের কোভিড-১৯ দুই ডোজ টিকা সম্পন্ন এবং ১৪ দিন অতিক্রম হয়ে থাকলে, তাদের ক্ষেত্রে হোম বা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন শিথিল করা হয়েছে।

তবে ১২ বছরের কম বয়সী পাসপোর্টধারী যাত্রীর ক্ষেত্রে করোনা পরীক্ষা (আরটি-পিসিআর) করা বাধ্যতামূলক নয় মর্মে আখাউড়া ইমিগ্রেশনে আসা রোগনিয়ন্ত্রণ ও স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনায় বলা হয়েছে।

এদিকে ‘অমিক্রন–আতঙ্কে’ আখাউড়া ইমিগ্রেশন চেকপোস্টে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

আখাউড়া উপজেলা স্বাস্থ্যও পরিবার পরিকল্পনা কর্মকর্তা রাশেদুর রহমান জানান, ভারত থেকে আসা পাসপোর্টধারী যাত্রীদের করোনা নেগেটিভ সনদসহ নানা তথ্য সংগ্রহ করা হচ্ছে।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্পটলাইট বিভাগের সর্বাধিক পঠিত