বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ডেল্টার বিরুদ্ধে নেওয়া পদক্ষেপ অমিক্রনের বিরুদ্ধেও কার্যকর

স্পটলাইট ডেস্ক

১৫:২৪, ৩ ডিসেম্বর ২০২১

৪৪২

জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ডেল্টার বিরুদ্ধে নেওয়া পদক্ষেপ অমিক্রনের বিরুদ্ধেও কার্যকর

ডেল্টার বিরুদ্ধে নেওয়া পদক্ষেপ অমিক্রনের বিরুদ্ধেও কার্যকর: হু
ডেল্টার বিরুদ্ধে নেওয়া পদক্ষেপ অমিক্রনের বিরুদ্ধেও কার্যকর: হু

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় এলাকার কর্মকর্তারা জানিয়েছেন, সীমান্ত বন্ধ করে দিয়ে কয়েকটি দেশ করোনার অমিক্রন ভ্যারিয়েন্ট মোকাবেলার উপায় খোঁজার সময় পাচ্ছে। তবে ডেল্টা ভ্যারিয়েন্ট মোকাবেলায় যেসব পদক্ষেপ নেওয়া হয় এবং যে অভিজ্ঞতা অর্জন করা গেছে সেগুলো অমিক্রনের বেলাতেও কার্যকর।

শুক্রবার (৩ ডিসেম্বর) ডব্লিউএইচও’র আঞ্চলিক পরিচালক ড. তাকেশি কাসাই সাংবাদিকদের বলেন, কয়েকটি আঞ্চলিক দেশে বাড়লেও, অন্য অনেক দেশেই কোভিড আক্রান্ত ও মৃত্যু কমছে।

ফিলিপাইনের রাজধানী ম্যানিলা থেকে সম্প্রসাচিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ড. তাকেশি কাসাই বলেন,‘সীমান্ত নিয়ন্ত্রণ ভাইরাসটির আগমণ বিলম্বিত করতে পারে এবং সময় পাওয়া যেতে পারে। তবে প্রত্যেক দেশ এবং প্রতিটি জনগোষ্ঠীকে নতুন করে আক্রান্ত বাড়ার বিষয়ে অবশ্যই প্রস্তুত থাকতে হবে।’ 

তিনি বলেন, ‘এসবের মধ্যে ইতিবাচক খবর হলো, অমিক্রন নিয়ে এখন পর্যন্ত আমরা যেসব তথ্য পাচ্ছি তাতে আমাদের প্রতিক্রিয়ার দিক বদলানোর দরকার পড়বে না।’

অমিক্রন নিয়ে এখনও খুব বেশি কিছু জানা যায়নি। তারপরও এটিকে উদ্বেগের কারণ আখ্যা দেওয়া হয়েছে। এর ব্যাখ্যায় ড. তাকেশি কাসাই বলেন,এই ভ্যারিয়েন্টটি অনেক বেশি পরিবর্তিত হয়েছে এবং প্রাথমিক তথ্যে দেখা যাচ্ছে অন্য ভ্যারিয়েন্টগুলোর তুলনায় এটি বেশি সংক্রামক হতে পারে। তিনি বলেন, আরও বেশি পরীক্ষা ও পর্যবেক্ষণ প্রয়োজন।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্পটলাইট বিভাগের সর্বাধিক পঠিত