শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ডেলটার চেয়ে বহুগুণে সংক্রামক অমিক্রন: গবেষণা

স্পটলাইট ডেস্ক

১৩:৩৯, ৩ ডিসেম্বর ২০২১

৩৭০

ডেলটার চেয়ে বহুগুণে সংক্রামক অমিক্রন: গবেষণা

ডেলটা ও বেটা ধরনের তুলনায় অমিক্রনের পুনরায় সংক্রমিত করার ক্ষমতা তিন গুণ বেশি
ডেলটা ও বেটা ধরনের তুলনায় অমিক্রনের পুনরায় সংক্রমিত করার ক্ষমতা তিন গুণ বেশি

করোনাভাইরাসের অমিক্রন ধরন নিয়ে প্রাথমিক একটি গবেষণা প্রকাশ করেছেন দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা। সেখানে দেখা গেছে, ডেলটা ও বেটা ধরনের তুলনায় অমিক্রনের পুনরায় সংক্রমিত করার ক্ষমতা তিন গুণ বেশি। 

এ ছাড়া পূর্বে করোনায় আক্রান্ত ব্যক্তির শরীরে গড়ে ওঠা প্রতিরোধব্যবস্থা ভেঙে দেওয়ার সক্ষমতা অমিক্রনের রয়েছে। 

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে,নতুন গবেষণাটি চালানো হয়েছে দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য বিভাগের সংগ্রহ করা তথ্যের ভিত্তিতে। এ গবেষণাপত্র প্রকাশিত হয়েছে অনলাইনে। তবে এর রিভিউ এখনো সম্পন্ন হয়নি।

গত ২৭ নভেম্বর পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় ২৮ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ৩৫ হাজার ৬৭০ জন পুনরায় সংক্রমিত হয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে। আক্রান্ত হওয়ার ৯০ দিনের ব্যবধানে করোনা পরীক্ষার ফল আবার পজিটিভ এলে ভাইরাসটির পুনরায় সংক্রমণ হয়েছে বলে ধরা হচ্ছে।

নতুন গবেষণাটি নিয়ে কথা বলেছেন সাউথ আফ্রিকান ডিএসআই-এনআরএফ সেন্টার অব এক্সিলেন্স ইন এপিডেমিওলজিক্যাল মডেলিং অ্যান্ড অ্যানালাইসিসের পরিচালক জুলিয়েট পুলিয়াম। এক টুইট বার্তায় তিনি লিখেছেন, দক্ষিণ আফ্রিকায় করোনার প্রথম তিন ঢেউয়ে যারা সংক্রমিত হয়েছিলেন,তাদের অনেকের শরীরেই আবার ভাইরাসটি ধরা পড়েছে। তাদের মধ্যে বেশির ভাগই আগে ডেলটা ধরনে আক্রান্ত হয়েছেন।

জুলিয়েট পুলিয়াম সতর্ক করে বলেন,নতুনভাবে সংক্রমিত রোগীরা টিকা নিয়েছিলেন কি না, সেই তথ্য এ গবেষণায় যুক্ত করা সম্ভব হয়নি। ফলে ভাইরাসটির বিরুদ্ধে টিকা যে প্রতিরোধব্যবস্থা তৈরি করে, তা ভেদ করতে অমিক্রন কতটুকু সক্ষম, তা সামনে আসছে না। গবেষকেরা বলেছেন, টিকার কার্যকারিতার বিষয়টি নিয়ে পরে গবেষণা করার পরিকল্পনা রয়েছে।

চলতি বছরের নভেম্বরের মাঝামাঝি সময়ে দক্ষিণ আফ্রিকায় দিনে গড়ে ৩০০ জনের মতো মানুষ করোনায় সংক্রমিত হচ্ছিলেন। এর কদিন বাদেই দেশটিতে অমিক্রন শনাক্তের খবর মেলে। তখন থেকেই দেশটিতে লাফিয়ে বেড়েছে সংক্রমণের হার। গত বুধবার দক্ষিণ আফ্রিকায় ৮ হাজার ৫৬১ জন করোনায় সংক্রমিত হন। এর আগের দিন করোনা শনাক্ত হয়েছিল ৪ হাজার ৩৭৩ জনের। আর গত সোমবার ২ হাজার ২৭৩ জনের শরীরে করোনার উপস্থিতি মেলে।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্পটলাইট বিভাগের সর্বাধিক পঠিত