শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অমিক্রন ঠেকাতে ভ্রমণবিধি কঠোর করছে যুক্তরাষ্ট্র

স্পটলাইট ডেস্ক

১১:৪৫, ৩ ডিসেম্বর ২০২১

৩৮৬

অমিক্রন ঠেকাতে ভ্রমণবিধি কঠোর করছে যুক্তরাষ্ট্র

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন করোনা-সংক্রান্ত কঠোর ভ্রমণবিধি প্রকাশ করেছেন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন করোনা-সংক্রান্ত কঠোর ভ্রমণবিধি প্রকাশ করেছেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন করোনা-সংক্রান্ত কঠোর ভ্রমণবিধি প্রকাশ করেছেন। শুক্রবার (৩ ডিসেম্বর) বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্রের একাধিক স্থানে করোনার নতুন ধরন অমিক্রনে সংক্রমিত রোগী শনাক্ত হওয়ার পর বাইডেন এ পদক্ষেপ নিলেন।

ক্যালিফোর্নিয়া, কলোরাডো, মিনেসোটা, নিউইয়র্ক ও হাওয়াইতে করোনার নতুন ধরনে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছেন। স্থানীয় কর্মকর্তারা বলছেন, যাদের এ ধরনের সংক্রমণ শনাক্ত হয়েছে, তাদের মধ্যে মৃদু উপসর্গ দেখা গেছে।

যুক্তরাষ্ট্রে অমিক্রনের বিস্তার ঠেকাতে যেসব পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে, তার মধ্যে ‘শাটডাউন’ বা ‘লকডাউন’ নেই বলে জানিয়েছেন বাইডেন।

গতকাল বৃহস্পতিবার বাইডেন তার পরিকল্পনার কথা জানান। নতুন নিয়ম অনুযায়ী,সব আন্তর্জাতিক যাত্রীকে যুক্তরাষ্ট্রে রওনার আগে ২৪ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষা করতে হবে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়,আকাশপথে আন্তর্জাতিক যাত্রীদের যুক্তরাষ্ট্রে আসার ক্ষেত্রে নতুন যে নিয়ম করা হয়েছে,তা আগামী সোমবার থেকে কার্যকর হবে। আন্তর্জাতিক যাত্রীদের যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনার আগে ২৪ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষা করে নেগেটিভ হতে হবে।

বিদ্যমান নিয়মে টিকাপ্রাপ্ত আন্তর্জাতিক ভ্রমণকারীদের যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনার আগে তিন দিনের মধ্যে করোনা পরীক্ষা করে নেগেটিভ হতে হয়। আর টিকা না নেওয়া আন্তর্জাতিক ভ্রমণকারীদের যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনার আগে এক দিনের মধ্যে করোনা পরীক্ষা করে নেগেটিভ হতে হয়।

উড়োজাহাজ,ট্রেন ও বাসে মাস্ক পরার প্রয়োজনীয়তা আগামী বছরের মার্চ পর্যন্ত বাড়াবে বাইডেন প্রশাসন।

অমিক্রন প্রথম শনাক্ত হয় আফ্রিকা অঞ্চলে। আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী,এখন পর্যন্ত বিশ্বের অন্তত ৩০টি দেশে অমিক্রন শনাক্ত হয়েছে।

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বেশ কিছু দেশ ইতিমধ্যে আফ্রিকা অঞ্চলের আটটি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে।

করোনাভাইরাসের নতুন ধরন অমিক্রন কতটা দ্রুত ছড়ায় বা এটি প্রতিরোধে বিদ্যমান টিকাগুলো কতটা কার্যকর,সে ব্যাপারে এখনো নিশ্চিত করে কিছু বলতে পারছেন না কেউ।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্পটলাইট বিভাগের সর্বাধিক পঠিত