মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

আগামী বছর অনেক দেরি হয়ে যাবে, এখনই টিকা দরকার: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

স্পটলাইট ডেস্ক

১০:২৫, ১৬ জুন ২০২১

আপডেট: ১২:১৯, ১৬ জুন ২০২১

৩৬০

আগামী বছর অনেক দেরি হয়ে যাবে, এখনই টিকা দরকার: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বব্যাংকের হিসাব অনুযায়ী, বিশ্বের উন্নত দেশগুলোতে যেখানে ৭৩ ভাগ টিকা দেওয়া হয়ে গেছে
বিশ্বব্যাংকের হিসাব অনুযায়ী, বিশ্বের উন্নত দেশগুলোতে যেখানে ৭৩ ভাগ টিকা দেওয়া হয়ে গেছে

টিকার বিতরণ কার্যক্রম ছাপিয়ে মহামারি দ্রুতগতিতে ছুটছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ ছাড়া জি-৭ নেতারা দরিদ্র দেশগুলোর জন্য ১০০ কোটি ডোজ টিকার যে প্রতিশ্রুতি দিয়েছে, তা যথেষ্ট নয়। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ খবর এসেছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে সতর্ক করে বলা হয়েছে, জি-৭ নেতারা যে প্রতিশ্রুতি দিয়েছেন, তা খুবই ছোট পদক্ষেপ। এটি অনেক দেরিতে দেওয়া হয়েছে। মোট ১ হাজার ১০০ কোটি ডোজ টিকার প্রয়োজন।

টিকাবৈষম্য নিয়ে সমালোচনার মুখে শিল্পোন্নত দেশগুলোর জোটের নেতারা যুক্তরাজ্যে অনুষ্ঠিত জি-৭ সম্মেলনে ১০০ কোটি ডোজ টিকা দেওয়ার প্রতিশ্রুতি দেন। এর আগে গত ফেব্রুয়ারিতে ১৩ কোটি ডোজের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, ‘কোভ্যাক্সের মাধ্যমে জি-৭ যে নতুন ৮৭ কোটি ডোজ টিকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে, তাকে স্বাগত জানাচ্ছি। এটা বড় ধরনের সাহায্য হবে। কিন্তু আমাদের আরও বেশি ও দ্রুত সাহায্য দরকার। এখন এই ভাইরাস টিকা বিতরণের চেয়ে দ্রুতগতিতে ছড়াচ্ছে।’

গেব্রেয়াসুস আরও বলেন, ‘প্রতিদিন ১০ হাজারের বেশি মানুষ মারা যাচ্ছেন। আগামী বছর নয়, এখনই টিকা দরকার।’

বিশ্বের ধনী দেশগুলোতে টিকাদানের হার বেশি হওয়ায় সেখানে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে কিন্তু বিশ্বের দরিদ্র দেশগুলোতে টিকার সংকট রয়ে গেছে।

বিশ্বব্যাংকের হিসাব অনুযায়ী, বিশ্বের উন্নত দেশগুলোতে যেখানে ৭৩ ভাগ টিকা দেওয়া হয়ে গেছে, সেখানে দরিদ্র দেশগুলোতে এখনো এক ভাগও টিকা পায়নি।


 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্পটলাইট বিভাগের সর্বাধিক পঠিত