বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১ || ০৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বার্মিংহামে পর্দা উঠল ২২তম কমনওয়েলথ গেমসের 

স্পোর্টস ডেস্ক

১৬:৫৪, ২৯ জুলাই ২০২২

৫৩৯

বার্মিংহামে পর্দা উঠল ২২তম কমনওয়েলথ গেমসের 

ইংল্যান্ডের বার্মিংহাম শহরে গতকাল রাতে জমকালো অনুষ্ঠানের মধ্যে পর্দা উঠল ২২তম কমনওয়েলথ গেমসের। ‘গেমস ফর এভরিওয়ান (সবার জন্য খেলা)’ এই স্লোগানকে সামনে রেখে বার্মিংহামের আলেকজান্ডার স্টেডিয়ামে স্থানীয় সময় রাত ৮টায় শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান। আনুমানিক আড়াই ঘন্টা স্থায়ী এই অনুষ্ঠানটি স্টেডিয়ামে বসে উপভোগ করেন প্রায় ৩০ হাজার দর্শক। 

অনুষ্ঠানে ব্রিটেনের রাজনৈতিক ও সাংস্কৃতিক ইতিহাস তুলে ধরা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানের পর নিজ নিজ দেশের পতাকা হাতে অংশ নেন বিভিন্ন দেশের ক্রীড়াবিদরা। এশিয়ার প্রথম দেশ হিসেবে শুরুতেই লাল সবুজের পতাকা নিয়ে মার্চপাস্টে অংশ নেয় বাংলাদেশ। পতাকা বহন করেন দেশসেরা ভারোত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত ও বক্সার সুরকৃষ্ণ চাকমা। মার্চ পাস্টে বাংলাদেশ কন্টিনজেন্টের নেতৃত্ব দিয়েছেন শেফ দ্য মিশন অ্যাডভোকেট আব্দুর রকিব মন্টু। মার্চপাস্টে ৩০ জনের একটি দল বাংলাদেশের প্রতিনিধিত্ব করে।

দীর্ঘ ২০ বছর পর ইংল্যান্ডে অনুষ্ঠিত হচ্ছে কমনওয়েলথ গেমস। বিভিন্ন দেশের ঐতিহ্য আর ভিন্নধর্মী পরিবেশনায় মুখরিত হয় বার্মিংহাম। সংগীত ও নৃত্যশিল্পীরা মাতিয়ে রাখেন আলেক্সান্ডার স্টেডিয়াম।

উদ্বোধনী অনুষ্ঠানটি পরিচালনা করেন পিকি ব্লাইন্ডারের প্রতিষ্ঠাতা স্টিভেন নাইট। যেখানে অংশ নেন এক হাজার সদস্যের একটি গায়ক দল। এই অনুষ্ঠানে কুইন্স ব্যাটন রিলেরও সমাপ্তি ঘটে, যে রিলেটি বার্মিংহাম পৌঁছানোর আগে ঘুরে এসেছে কমনওয়েলথভুক্ত ৭২টি দেশে।  

বামির্ংহাম গেমসে পেরি নামক একটি ষাঁড়কে মাসকট হিসেবে নির্বাচিত করা হয়েছে। এটিকে বিভিন্ন রংয়ে রাঙিয়ে দেয়া হয়েছে। বার্মিংহামের পেরি বার নামক স্থানের নামেই এর নামকরণ। এই এলাকাতেই আলেকজান্ডার স্টেডিয়াম অবস্থিত।     

এবারের গেমসে ৭২ দেশের প্রায় ৫ হাজার ৫৪জন ক্রীড়াবিদ ১১ দিন ধরে প্রতিদ্বন্দ্বিতা করবে ১৯ ডিসিপ্লিনে ২৮০টি স্বর্ণপদকের জন্য। গেমসে নতুন করে যুক্ত হয়েছে নারীদের টি-২০ ক্রিকেট, বাস্কেটবল ও হুইলচেয়ার বাস্কেটবল। ফলে গেমস ও প্যারা গেমস মিলিয়ে গেমসের ইতিহাসে সর্বাধিক ইভেন্টে অংশ নিতে যাচ্ছেন নারী ক্রীড়াবিদরা। গেমসে ১৩৬ এবং প্যারা গেমসে ৪২ ইভেন্ট থাকছে শুধুমাত্র নরীদের জন্য। 

এবারের গেমসে বাংলাদেশের এ্যাথলেটরা লড়বেন ৭টি ইভেন্টে। বক্সিং, এ্যাথলেটিকস, জিমন্যাস্টিক্স, সাঁতার, ভারোত্তোলন, টেবিল টেনিস ও কুস্তি ডিসিপ্লিনে লড়াইয়ে নামবেন লাল সবুজের প্রতিনিধিত্বকারী এ্যাথলেটরা।

আজ গেমেসের প্রথম দিনে একযোগে ১১ ডিসিপ্লিন মাঠে গড়াবে। যেখানে চার ডিসিপ্লিনে লড়াই করবে বাংলাদেশের ১২ এ্যাথলেট। এর মধ্যে সম্ভাবনাময় জিমন্যাস্টিক্সে প্রথম দিনেই দুই ইভেন্টে রিংয়ে নামবে বাংলাদেশ।

বক্সিয়ে মো. হোসেন আলী, সুর কৃষ্ণ চাকমা ও সেলিম হোসেন  রিংয়ে দাঁড়াবেন। এদের মধ্যে হোসেন আলী ৬৩.৫-৬৭ কেজি ওজন শ্রেণীতে, সুর কৃষ্ণ ৬০-৬৩ কেজিতে এবং ৫৪-৫৭ কেজিতে সেলিম হোসেন লড়াই করবেন। এনইসি হলের চার নম্বর ফ্লোরে হবে বক্সিং। 

এছাড়া পুরুষ টেবিল টেনিসে দলগত ইভেন্টে লড়াই শুরু করবেন মোহতাসিন আহমেদ, রামহীম লিয়ন বর্ম, রিফাত মাহমুদ ও মুফরাদুল কায়ের হামজা। সাঁতারে প্রথম দিনে ৫০ মিটার বাটারফ্লাইয়ে মাহমুদুন নবী নাহিদ ও ৫০ মিটার ব্রেস্টস্টোকে পুলে নামবেন মরিয়ম আক্তার।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank