শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অলিম্পিকের সপ্তম দিন: রেকর্ডের পর রেকর্ড ভাঙছে সাঁতারে

স্পোর্টস ডেস্ক

১২:৫০, ৩০ জুলাই ২০২১

আপডেট: ১৩:০৩, ৩০ জুলাই ২০২১

৪৪৩

অলিম্পিকের সপ্তম দিন: রেকর্ডের পর রেকর্ড ভাঙছে সাঁতারে

বিশ্ব রেকর্ড গড়ে নিজেই বিস্মিত তাতজানা শোয়েনমেকার
বিশ্ব রেকর্ড গড়ে নিজেই বিস্মিত তাতজানা শোয়েনমেকার

করোনায় বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর আয়োজন, ক্রীড়াবিদদের বিছানা ও ব্যবস্থাপনা নিয়ে কম সমালোচনা শুনতে হয়নি টোকিও অলিম্পিক আয়োজক কমিটিকে। তবে অলিম্পিক শুরু হতেই সবার মনযোগ কেড়ে নিয়েছেন ক্রীড়াবিদরা। 

দৌড় প্রতিযোগিতা এখনও চূড়ান্ত পর্যায়ের দিকে যায়নি। তার আগে এখন সব  আলো পাচ্ছে সাঁতার। একের পর এক রেকর্ড হচ্ছে টোকিওর সুইমিংপুলে। 

সর্বশেষ শুক্রবার (৩০ জুলাই) অলিম্পিকের সপ্তম দিনের সকালেই রেকর্ড ভেঙেছে চারটি। 

দক্ষিণ আফ্রিকার নারী সাঁতারু তাতজানা শোয়েনমেকার বিশ্বরেকর্ড গড়ে স্বর্ণ জেতেন ২০০ মিটার ব্রেস্টট্রোকে। লক্ষ্যে পৌঁছাতে এই সাঁতারু সময় নেন ২: ১৮: ৯৫ মিনিট। এর আগে কোন সাতারু তা ২: ১৯ সেকেন্ডের নিচে করতে পারেননি।

সাতার প্রতিযোগিতা সবচেয়ে জনপ্রিয় ১০০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণপদক জেতেন অস্ট্রেলিয়ান নারী সাঁতারু এমা ম্যাকন। তার টাইমিং ছিল ৫১: ৯৬ সেকেন্ডে। যা অলিম্পিকে এখন পর্যন্ত সর্বনিম্ন সময়। 

এরপর অলিম্পিক রেকর্ড ভেঙে স্বর্ণপদক জেতেন রাশিয়ান অলিম্পিক কমিটির সাঁতারু এভজেনি রাইলভ। পুরুষের ২০০ মিটার ব্যাকস্ট্রোকে তার টাইমিং ছিল ১: ৫৩ : ২৭ মিনিট। 

পুরুষের ২০০ মিটার ম্যাডলেতে স্বর্ণ জেতেন চীনের ওয়াং শুন। ১: ৫৫: ০০ টাইমিং করে তিনি ভাঙেন এশিয়ান রেকর্ড। ২০১৬ সালের রিও অলিম্পিকে ব্রোঞ্জ জিতেছিলেন ওয়াং শুন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank