বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

পিএসজিকে হারিয়ে ফাইনালের পথে ম্যানচেস্টার সিটি

স্পোর্টস ডেস্ক

১১:০১, ২৯ এপ্রিল ২০২১

আপডেট: ১১:০২, ২৯ এপ্রিল ২০২১

৪৯১

পিএসজিকে হারিয়ে ফাইনালের পথে ম্যানচেস্টার সিটি

বায়ার্ন মিউনিখে থাকাকালীন তিন বছর আটকে গেছেন সেমিফাইনালে। ম্যানচেস্টার সিটির দায়িত্ব নেয়ার পর প্রথমবার শেষ ষোলোতে বাদ পড়েন পেপ গার্দিওলা। পরের তিন বছর আটকে ছিলেন কোয়ার্টার ফাইনালে। অবেশেষ সে বাধা পেরিয়ে জায়গা হয় সেমিফাইনালে। আর সেখানে প্রথম লেগে পিএসজিকে হারিয়ে অরেকটাই এগিয়ে গেছেন ফাইনালের পথে। 

চ্যাম্পিয়ন্স লীগ সেমিফাইনালের প্রথম লেগে প্যারিস সেইন্ট জার্মেইকে ২-১ ব্যবধানে হারিয়েছে সিটি। প্রতিপক্ষের মাঠে দুটি অ্যাওয়ে গোলে এগিয়ে থাকায় পরের ম্যাচ ড্র করলেও চলবে সিটির। অন্যদিকে ফরাসি জায়ান্টদের জিততে হবে অন্তত ২ গোল ব্যবধানে। 

গতিময় ফুটবেল খেলা পিএসজিকে গতি দিয়ে মোকাবেলা করা কষ্টের হবে জেনেই বল ধরে রেখে খেলার পরিকল্পনা করেন গার্দিওলা। যাতে হঠাৎ করে ডিফেন্স কখনও ফাঁকা না পায় প্রতিপক্ষ। এ কৌশলে বেশ কাজেও দিয়েছে। নেইমার দুয়েকটি সুযোগ পেলেও কিলিয়ান এমবাপে ছিলেন একরককম বোতলবন্দি। 

প্রথম দিকে নিজেদের গুছিয়ে নিতেই ব্যস্ত ছিল সিটিজেনরা। তারমধ্যেই গোল হজম করতে হয়। ১৫ মিনিটে আনহেল ডি মারিয়ার কর্নার থেকে মাথা ছুঁইয়ে স্বাগতিকদের উল্লাসে মাতান অধিয়ানক মার্কিউনিস। 

প্রথমার্ধে বাকি সময় বল পজিশন ধরে রাখে সফরকারী সিটি। তবে কাঙ্খিত গোলের দেখা পায়নি। কিছুটা হতাশা নিয়েই মাঠ ছাড়ে গার্ডিওলার শিষ্যরা। 

দ্বিতীয়ার্ধে রক্ষণ আরও আঁটসাঁট করে আক্রমণে যায় সিটি। আর ৬৪ মিনিটেই পেয়ে যায় অ্যাওয়ে গোলের দেখা। ডি বক্সের দিকে ঢোকা বার্নার্দো সিলভা ও রিয়াদ মাহারেজের দিকে বল বাড়িয়েছিলেন কেভিন ডি ব্রুইন। কিন্তু সবাইকে পার করে সামনে ড্রপ খেয়ে বল জড়িয়ে যায় জালে। পিএসজির ডিফেন্স বা গোলরক্ষক নাভাসও প্রস্তুত ছিল না এমন কিছুর জন্য। 

আর ৭১ মিনিটে ভাগ্যত্রমে দ্বিতীয় গোল পায় সিটি। ডি বক্সের বাইরে ফ্রি কিক পায় সিটি। রিয়াদ মাহারেজ শট নিলে তা ঠিকানা খুঁজে নেয় রক্ষণ দেয়ালে থাকা কিমপেম্বে ও পারেদেসের ফাঁক দিয়ে। দুজনের মাঝ দিয়ে কেবল একটি বল যাওয়ারই জায়গা ছিলো। 

পরের ১৯ মিনিট আর ম্যাচে ফিরতে পারেনি পিএসজি। উল্টো ইলকাই গুন্দোগানকে ফাউল করে লাল কার্ড দেখেন মিডফিল্ডার ইদ্রিসা গায়েই। ফলে ইতিহাদের পরবর্তী লেগে দেখা যাবে না সেনেগালের এই ফুটবলারকে। 

প্রতিপক্ষের মাঠে ২-১ ব্যবধানে ফাইনালের পথ সহজ হয়েছে অনেকে। ইতিহাসও আছে তাদের পক্ষে। চ্যাম্পিয়ন্স লীগের নকআউট পর্বে এখন পর্যন্ত ৪২ ম্যাচে প্রতিপক্ষের মাঠে জিতে আসার পর বাদ পড়েনি কোন ইংলিশ ক্লাব। তাই অনেকে বলছেন ফাইনাল থেকে মাত্র ৯০ মিনিটের দূরত্বে সিটি। 

তবে চ্যাম্পিয়ন্স লীগ বলেই যত ভয়। নেইমার-এমবাপে চমক দেখাতে শুরু করলে তুরস্কে হতে চলা ৩০ মে’র ফাইনালে দেখা যেতে পরে পিএসজিকেও। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank