শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

২০২২ বিশ্বকাপে প্রতিটি দলের খেলোয়াড় সংখ্যা ২৬ করল ফিফা

স্পোর্টস ডেস্ক

১৭:১১, ২৪ জুন ২০২২

৫২৪

২০২২ বিশ্বকাপে প্রতিটি দলের খেলোয়াড় সংখ্যা ২৬ করল ফিফা

আসন্ন ২০২২ কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী প্রতিটি দলের খেলোয়াড় সংখ্যা সর্বোচ্চ ২৬ জন রাখার অনুমতি দিয়েছে ফিফা। এমন সিদ্ধান্তের ফলে আগামী ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর অনুষ্ঠিতব্য টুর্নামেন্টে প্রতিটি স্কোয়াডে সদস্য সংখ্যা তিনজন বাড়াতে পারবে দলগুলো। 

এক বিজ্ঞপ্তিতে ফিফা জানায়, বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলো তাদের চুড়ান্ত তালিকায় কমপক্ষে ২৩জন এবং সর্বোচ্চ ২৬ জন খেলোয়াড় অন্তর্ভুক্ত করতে পারবে।

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার ভাষ্যমতে শুধু মাত্র এই আসরের জন্য স্কোয়াড সম্প্রসারণের এই সিদ্ধান্তটি নেয়া হয়েছে। টুর্নামেন্ট আয়োজনের সময় পরিবর্তনের কারণে নমনীয় এই পদক্ষেপ গ্রহন করা হয়েছে। সময় পরিবর্তনের ফলে বাাঁধাগ্রস্ত হচ্ছে ইউরোপীয় ফুটবলের নতুন মৌসুম। 

শুধু তাই নয়, করোনার সংক্রমণ যেন টুর্নামেন্টকে বাঁধাগ্রস্ত করতে না পারে সেটা বিবেচনা করেও  নেয়া হয়েছে এই পদক্ষেপ। করোনার কারণে যাতে খেলোয়াড় সংকটের সৃস্টি না হয় সে লক্ষ্যে গত বছর থেকে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফাও একই রকম উদ্যোগ গ্রহন করেছে। 

২০০২ সালে জাপান ও দক্ষিন কোরিয়ার যৌথ আয়োজনে অনুষ্ঠিত আসরের  পর থেকে বিশ্বকাপ ও ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের জন্য ২৩ জনের স্কোয়াড গঠন করে আসছে জাতীয় দলগুলো। তন্মধ্যে আন্তর্জাতিক টুর্নামেন্টে প্রতিটি দলে অগ্রাধিকার পেত ২২ জন।

গত সপ্তাহে ফুটবলের নিয়ম কমিটি আইএফএবি শীর্ষ পর্যায়ের টুর্নামেন্টের জন্য স্থায়ী ভাবে ৫জন বিকল্প খেলোয়াড় রাখার নিয়ম অনুমোদন করেছে। এতে বলা হয়, এখন থেকে চুড়ান্ত দলে ১২ জনের পরিবর্তে ১৫ জন খেলোয়াড়ের নাম অন্তর্ভুক্ত করা যাবে। 

গতকাল  ফিফা জানায়, বিশ^কাপের ম্যাচ চলাকালে একটি দলের সাইডবেঞ্চে ২৬ জনের বেশী আসন গ্রহন করতে পারবেনা। এদের মধ্যে থাকবে ১৫ জন বিকল্প খেলোয়াড় ও ১১ জন টিম কর্মকর্তা, তন্মধ্যে অবশ্যই একজন চিকিৎসক থাকতে হবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank