বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ || ৩ বৈশাখ ১৪৩১ || ০৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

শ্রীলঙ্কার বিপক্ষে হেরে বাঘিনীদের স্বপ্নভঙ্গ 

স্পোর্টস ডেস্ক

১৩:২০, ২৪ জানুয়ারি ২০২২

৪৯১

শ্রীলঙ্কার বিপক্ষে হেরে বাঘিনীদের স্বপ্নভঙ্গ 

প্রথম তিন ম্যাচে দাপুটে জয় তুলে নেয় বাংলাদেশ ও শ্রীলঙ্কা নারী দল। তাই দুদলের শেষ ম্যাচটি হয়ে ওঠে বাঁচা-মরার। যে জিতবে তারাই কমনওয়েলথ গেমস নারী ক্রিকেট প্রতিযোগিতার মূল পর্বে খেলবে। 

তবে শেষে এসে ব্যর্থ নিগার সুলতানা-সালমা খাতুনরা। কুয়ালালামপুরে বাছাইপর্বের ম্যাচে ২২ রানে হেরেছে বাংলাদেশ মেয়েরা। আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ১৩৬ রান করে লঙ্কান নারীরা৷ জবাবে নিগার সুলতানা জ্যোতিরা থামে ১১৪ করে৷ 

টি-টোয়েন্টি ১৩৭ রানের লক্ষ্য অসম্ভব কিছু না। সাম্প্রতিক সময়ে বাংলাদেশের মেয়েদের পারফরম্যান্স তাই বলে। কুয়ালালামপুরে তারা একে একে হারিয়েছে মালয়েশিয়া, কেনিয়া ও স্কটল্যান্ডকে। শ্রীলঙ্কাকে হারাতে পারলেই আজ লাল-সবুজের প্রতিনিধিরা পৌঁছে যাবে বার্মিংহামে কমনওয়েলথ গেমসের মূলপর্বে। এমন সমীকরণে লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতে শামিমা সুলতানার (৬) ‍উইকেটটি হারায় টাইগ্রেসরা। তবে মুর্শিদা খাতুন ও ফারজানা হক ধীরে ধীরে লক্ষ্যের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। দুজনের অর্ধশতক রানের জুটি ভেঙে দেন চামারি আথাপাত্থু। এলবিডব্লিউর শিকার মুর্শিদা ৩ বাউন্ডারির সাহায্যে ১০০ স্ট্রাইকরেটে ৩৬ রান করে সাজঘরে ফেরেন। 

এরপর ব্যাট হাতে দেখেশুনে খেলা টাইগ্রেস অধিনায়ক জ্যোতিকে সাজঘরে ফেরান চামারি। ততক্ষণে বাংলাদেশ ম্যাচ থেকে অনেকটা ছিটকে যায়। শেষদিকে ফারজানা হক রান আউটের শিকার হলে স্বপ্নভঙ্গ হয় টাইগ্রেসদের। ফারজানা ৩৯ বলে ৩৩ রান করেন। শেষ পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ১১৪ রানে থামে বাংলাদেশের ইনিংস। ২২ রানের জয় নিয়ে ইংল্যান্ডের পথ ধরে শ্রীলঙ্কা। 

এর আগে কুয়ালালামপুরে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। আগের তিন ম্যাচে দুই দলেরই সমান তিন পয়েন্ট করে। ফলে এই ম্যাচে যারা জিতবে তারাই বার্মিংহামের টিকেট পাবে। এমন সমীকরণে ব্যাট হাতে নেমেই ঝড় তোলেন লঙ্কান অধিনায়ক চামারি আথাপাত্থু। অবশ্য তার আগে লঙ্কা শিবিরে আঘাত হানেন টাইগ্রেস পেসার সুরাইয়া আযমীন। ভিস্মি গুনারত্নেকে (৭) তিনি ফারজানার ক্যাচে পরিণত করেন। তবে অন্যপ্রান্তে দাঁড়িয়ে চার ছক্কার ঝড় তুলতে থাকেন লঙ্কান অধিনায়ক। বার্মিংহামে যাওয়ার তাড়া যেন তাকে স্থির হতে দিচ্ছে না। এর মধ্যে সালমা খাতুনের শিকার হয়ে মাঠ ছাড়েন হাসিনি পেরেরা (৭)।  

এদিকে আথাপাত্থুকে যতক্ষণে রুমানা আহমেদ থামান ততক্ষণে লঙ্কানদের সংগ্রহ গিয়ে দাঁড়ায় ১০ ওভারে ৭২। ২৮ বলে ৬ চার ও ৩ ছক্কার সাহায্যে ৪৮ রানের ঝড় ইনিংসের সমাপ্তি হয় লঙ্কান অধিনায়কের। শেষদিকে হারশিথা মাদাভি ১৯, নিলাকশীর ২৮ ও সানজিওয়ানির ২০ রানের ওপর ভর করে ৬ উইকেট হারিয়ে ১৩৬ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। বাংলাদেশের হয়ে নাহিদা আক্তার ৩৪ রান খরচায় দুটি উইকেট শিকার করেন। একটি করে উইকেট শিকার করেন সালমা, রুমানা ও সুরাইয়া। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank