বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১৩ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অলিম্পিকে নতুন জলকন্যা আরিয়ার্ন টিটমাস

স্পোর্টস ডেস্ক

১০:১৯, ২৮ জুলাই ২০২১

আপডেট: ১০:২২, ২৮ জুলাই ২০২১

৯৭৯

অলিম্পিকে নতুন জলকন্যা আরিয়ার্ন টিটমাস

সুইমিংপুলে নতুন রানী পেলো অলিম্পিক। বুধবার (২৮ জুলাই) ৪০০ মিটার ফ্রিস্টাইলে আমেরিকার ক্যাটি লেডেকিকে হারিয়ে সে মুকুট নিজের করে নিয়েছে ২০ বছর বয়সী অস্ট্রেলিয়ান সাতারু আরিয়ার্ন টিটমাস। এর আগে ২০০ মিটার ফ্রিস্টাইলেও স্বর্ণপদক জেতেন এই জলকন্যা। 

এখন পর্যন্ত অলিম্পিকে কেবল তিনটি ফাইনাল হেরেছেন ক্যাটি লেডেকি। তারমধ্যে ৪৮ ঘন্টার মধ্যে দুবার হারতে হলো টিটমাসের কাছে। এই অলিম্পিকে নিজের স্বর্ণপদক সংখ্যা আরও দুটি বাড়ানোর সুযোগ পাবেন এইন তাসমানিয়ান সাতারু। ৮০০ মিটার ফ্রিস্টাইল ও ৪*২০০ মিটার রিলের ফাইনালে টিটমাস উঠেছেন ইতোমধ্যেই। 

তার কীর্তি বোঝানোর জন্য ক্যাটি লেডেকি সম্পর্কে জানা প্রয়োজন। ২০১২ অলিম্পিকে প্রথম অংশ নেন ক্যাটি। তারপর থেকে তাকে অপ্রতিরোধ্যই বলা চলে। এখন পর্যন্ত ৫ অলিম্পিক ও বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১৫ স্বর্ণপদক জিতেছেন। যা সাতার ইতিহাসে কোন নারীর জন্য সর্বোচ্চ। ৪০০, ৮০০ ও ১৫০০ মিটার ফিস্টাইলে বর্তমান বিশ্বরেকর্ডও তার। 

৪০০ মিটার ফ্রিস্টাইলে খুব ধীরে শুরু করেছিলেন টিটমাস। প্রথম ল্যাপ শেষে ছিলেন পঞ্চম স্থানে। দ্বিতীয় ল্যাপে ১০০ মিটারে হন চতুর্থ। শেষ ৫০ মিটারেও ছিলে তৃতীয়। কিন্তু ২৫ মিটার বাকি থাকতে তার গতি বেড়ে যায় সবার চেয়ে বেশি। 

টিটমাস তার সাতার শেষ করেন ১.৫৩.৫০ মিনিটে। যা এখন পর্যন্ত অলিম্পিক রেকর্ড। তারচেয়ে ৪২ মিলিসেকেন্ড বেশি সময় নিয়েছেন হংকং এর সিওভান হৌহি। 

সাতার শেষে টিটমাস জানান, আমি খুবই ক্লান্ত। এটা খুব কঠিন এক লড়াই ছিল। জানতাম সিওভান তার সর্বোচ্চ দেবে। আমি চিন্তা করিনি অলিম্পিক রেকর্ড হবে। জিততে পেরেছি শেষ পর্যন্ত এটাই আনন্দের। 

নারীদের ২০০ মিটার ফ্রিস্টাইলে অস্ট্রেলিয়ানদের খ্যাতি আছে আগে থেকেই। অস্ট্রেলিয়ান অলিম্পিক কমিটির ডেপুটি শেফ ডি মিশন হিসাবে টোকিওতে আছেন সুসি ও'নিল। যিনি ১৯৯৬ অলিম্পিকে ২০০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণপদক জেতেন। এর আগে ১৯৭২ সালে মিউনিখ অলিম্পিকে এ বিভাগে স্বর্ণ জেতেন অস্ট্রেলিয়ান কিংবদন্তী শেন গল্ড। তাদের সাথে যোগ দিতে পেরে সম্মানিত অনুভব করছেন বলে জানান টিটমাস। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank