শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ব্রাজিলের কোচ হতে পারেন জিদান

স্টাফ করেসপন্ডেন্ট

১৯:৫৮, ২৬ ডিসেম্বর ২০২২

৫৪১

ব্রাজিলের কোচ হতে পারেন জিদান

পঞ্চমবারের মতো হেক্সা জয়ের স্বপ্ন নিয়ে কাতার বিশ্বকাপে গিয়েছিল ব্রাজিল। তবে আগের চারবারের মতো এবারও সফলতার মুখ দেখেনি দলটি। যেখানে টানা দ্বিতীয় বারের মতো দলটির বিদায়ঘণ্টা বেজে গেছে শেষ আট থেকে।
দলের এই ব্যর্থতার পর দায়িত্ব ছেড়েছেন কোচ তিতে। এরপর থেকেই রেকর্ড ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের নতুন কোচ কে হবেন, তা নিয়ে গুঞ্জন চলছে।

লাতিন দলটির কোচ হিসেবে বিদেশিদের খুব একটা দেখা যায়নি। অন্তত শেষ ৫০ বছরে তো নয়ই! ব্রাজিল জাতীয় ফুটবল দলের ইতিহাসে বিদেশি কোচের অধীনে খেলেছে তিন বার। ১৯২৫ সালে চার ম্যাচে দলটির কোচ ছিলেন উরুগুইয়ান র‍্যামন প্লাতেরো।

এছাড়া ১৯৪০ এর  দিকে দুটো প্রীতি ম্যাচে দলটির কোচ ছিলেন পর্তুগালের জোরেকা। আর সবশেষ ১৯৬৫ সালে আর্জেন্টাইন কোচ ফিলপো নুনিয়েজের অধীনে একটি প্রদর্শনী ম্যাচে খেলেছিল সেলেসাওরা।

এরপর থেকে ব্রাজিলের কোচ হিসেবে দেখা গেছে কোনো এক ব্রাজিলিয়ানকেই। দীর্ঘ বিশ্বকাপ ব্যর্থতার পর এবার সেই প্রথাটাই ভাঙতে চলেছে সেলেসাওরা, জানাচ্ছে স্থানীয় সংবাদ মাধ্যম। এরপর থেকেই শুরু হয়েছে গুঞ্জন। জোসে মরিনহো থেকে শুরু করে পেপ গার্দিওলা, কারো নামই বাদ যায়নি এখানে!

এবার ফরাসি সংবাদ মাধ্যম লেকিপে জানাচ্ছে জিনেদিন জিদানের নাম। ব্রাজিল যেমন চাইছে, জিদান ঠিক তেমনই এক কোচ। ব্রাজিল তাদের পরবর্তী কোচ হিসেবে বিদেশি কাউকে চাইছে, ফরাসি কোচ জিদান এখানে উতরে গেছেন।

এছাড়া বর্তমানে কাজে নেই, এমন কাউকে চাইছে সেলেসাওরা। এখানেও জিদান যুতসই। রিয়াল মাদ্রিদের দায়িত্ব ছাড়ার পর থেকে তিনি নতুন কোনো কাজে জড়াননি। এরপর আসে তার অভিজ্ঞতার কথা। যিনি রিয়াল মাদ্রিদকে টানা তিন চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়েছেন, তার অভিজ্ঞতা নিয়ে অভিযোগের কোনো সুযোগই নেই।

জিদানের সম্ভাবনা ছিল ফ্রান্সের কোচ হওয়ার। তবে ফরাসি ফুটবলের আভাস, বিশ্বকাপ জিততে না পারলেও কোচ দিদিয়ের দেশমকেই রেখে দেবে দুই বারের বিশ্বচ্যাম্পিয়নরা। সে কারণে জিদানকে অন্য কোনো জাতীয় দলের কোচিংয়ে দেখা যেতে পারে বলে ধারণা ইউরোপীয় সংবাদ মাধ্যমের।

এ অবস্থায় লেকিপে জানিয়ে দিল, ব্রাজিলই হতে পারে তার পরবর্তী গন্তব্য।

জিদান ছাড়াও ব্রাজিলের সম্ভাব্য কোচের তালিকায় আছে আর্জেন্টাইন মার্সেলো গ্যালার্দো, মরিসিও পচেত্তিনো, জার্মান থমাস টুখেল, স্প্যানিশ রবার্তো মার্টিনেজ ও রাফায়েল বেনিতেজের নামও। শেষমেশ ব্রাজিল তাদের নতুন কোচ হিসেবে কাকে নিয়োগ দেয়, তার জন্য অপেক্ষা করতে হবে কিছু দিন।

 

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank