মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ৩ বৈশাখ ১৪৩১ || ০৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ক্রীড়া ইতিহাসে সবচেয়ে স্মরণীয় দিন হবে ২৪ অক্টোবর!

স্পোর্টস ডেস্ক

১২:০৯, ১৯ আগস্ট ২০২১

৪৮২

ক্রীড়া ইতিহাসে সবচেয়ে স্মরণীয় দিন হবে ২৪ অক্টোবর!

এক এল ক্লাসিকো থাকলেই ফুটবল ভক্তদের উৎকণ্ঠার শেষ থাকে না। সংবাদ থেকে সামাজিক মাধ্যম থাকে সরগরম। রিয়াল মাদ্রিদ বনাম বার্সেলোনা ম্যাচটি একযোগে দেখেন প্রায় ২০০ কোটি দর্শক। একবার ভাবুন তো সেদিন যদি অন্য লীগগুলোতেও থাকে এমন জমজমাট সব ম্যাচ!

ভাবার দরকার নেই। কি হবে সেটা এবার সবাই নিজেই প্রত্যক্ষ করতে পারবেন। দিনটি অবশ্য খুব ব্যস্তাতেই কাটবে ফুটবল ও ক্রিকেট ভক্তদের। কারণ রিয়াল-বার্সা ছাড়াও একই দিনে মাঠে গড়াবে ম্যানচেস্টার ইউনাইটেড-লিভারপুল, জুভেন্টাস-ইন্টার মিলান ও মার্শেই-পিএসজির ম্যাচ!

ফুটবলের সূচি অবশ্য গত মাসেই ঠিক করা ছিল। তবে দিনটি বেশি আকর্ষণীয় হয়ে গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপ সূচি ঘোষণার পর। কারণ এই ২৪ অক্টোবরেই মুখোমুখি হবে ক্রিকেটের দুই চির প্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান!

শুরু করা যাক এল ক্লাসিকো দিয়েই। মেসি বার্সেলোনা ছেড়ে যাওয়া যদিও এই মহারণে এশিয় মহাদেশের দর্শকদের উৎসাহ কমবে। তবে স্পেনে এল ক্লাসিকো নিয়ে ঠিকই দেখা যাবে জনস্রোত। মেসি না থাকলেও লিগের শুরুটা ভালই করেছে বার্সেলোনা। ডেপাই, গ্রিজম্যান ও ব্রাথওয়েটেরে সাথে মাঝমাঠে পেদ্রি, বুসকেট ও ডি ইয়ংকে নিয়ে কাতালানরা এবারও বেশ শক্তিশালী। অন্যদিকে বেনজেমা, বেলের সঙ্গে ইনজুরি থেকে ফেরা হ্যাজার্ডও উপহার দিতে চাইবেন দারুণ কিছু। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়। ম্যাচটি হবে বার্সার মাঠ ন্যু ক্যাম্পে। 

তার আগে সন্ধ্যে ৭টায় শুরু হবে দুটি ম্যাচ। ইতালিয়ান সিরি আ’তে ইন্টার মিলান আতিথ্য দেবে জুভেন্টাসকে আর ফরাসি লিগ ওয়ানে পিএসজি খেলবে অলিম্পিক মার্শেই এর মাঠে। 

টানা আটবার সিরি আ শিরোপা জিতে একচেটিয়া রাজত্ব কায়েম করে ফেলে জুভেন্টাস। কিন্তু সে রাজত্বে হানা দিয়ে গত মৌসুমে সিংহাসন দখল করে ইন্টার মিলান। লওতারো মার্টিনেজ ও রোমেলো লুকাকুকে নিয়ে সাজানো আক্রমণভাগ ১০ বছর পর লিগ শিরোপা উপহার দেয় ইন্টারকে। অন্যদিকে রোনালদো, মোরাতা ও কিয়েসার সঙ্গে মাঠে দেখা যাবে লোকাতেল্লিকেও। তাই ম্যাচটি নিয়ে বৈশ্বিক দর্শকদের আকর্ষণ কম থাকার কথা নয়।

সিরি আ’তে যেমন জুভেন্টাস, তেমনি ফরাসি লিগ ওয়ানেও ছিল পিএসজির আধিপত্য। সে আধিপত্য দমিয়ে দিয়েছে লিলে। ১১ বছর পর লিগ ওয়ানের শিরোপা জেতে ক্লাবটি। এরমাঝে পিএসজি ছাড়া যে দুই দল শিরোপা জেতে তারমধ্যে একটি অলিম্পিক মার্শেই। ২৪ অক্টোবর সে মার্শেই এর মুখোমুখি হবে মেসির পিএসজি। 
এখন পর্যন্ত মাঠে নামলেও নেইমার-এমবাপের (যদি থাকে) সঙ্গে মেসির জুটি কেমন হয় তা দেখার জন্য মুখিয়ে আছে কোটি ফুটবল ভক্ত। সব ঠিক থাকলে মার্শেই এর বিপক্ষে ম্যাচের আগেই নিয়মিত দেখা যাবে মেসিকে। তাই জমজমাট এক লড়াই দেখার অপেক্ষাতে থাকবেন অনেকেই। 

স্পেন, ইতালি ও ফ্রান্সকে হাড্ডাহাড্ডি লড়াই চলবে আর ইংলিশ প্রিমিয়ার লিগে হইচই হবে না সেটা কি হয়? ২৪ অক্টোবরই রাত ৯ টা ৩০ মিনিটে মাঠে নামবে ম্যানচেস্টার ইউনাটেড ও লিভারপুল। প্রিমিয়ার লিগে ম্যানিচেস্টার সিটির আধিপত্যের আগে এই দুই ক্লাবই রাজত্ব করেছে। লিভারপুল অনেকদিন সাফল্য না পেলেও জার্গেন ক্লপ দল গুছিয়ে জিতেছেন চ্যাম্পিয়ন্স লীগ ও প্রিমিয়ার লিগ। আর এবার জর্ডান সানচো ও রাফায়ের ভারনকে নিয়ে দল সাজিয়ে ম্যানইউও ভালো করার প্রত্যয়ে থাকবে। তাই রেড ডেভিল আর অল রেডদের লড়াই দেখতেই মুখিয়ে থাকবে দর্শকরা। 

ফুটবলের সব ধ্রুপদী লড়াইয়ের দিনে চোখ থাকবে ক্রিকেটেও। বাংলাদেশ সময় রাত ৮টায় মাঠে নামবে ভারত-পাকিস্তান। যদিও বিশ্বকাপের কোন ফরম্যাটেই ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। তবে ম্যাচটির আকর্ষণ একদমই কমে না ক্রীড়ামোদিরে কাছে। 

তাই ২৪ অক্টোবর নিয়ে প্রস্তুতি শুরু করতে পারেন দর্শকরা। তালিকা করতে পারেন কখন কোনটা দেখবেন। চাইলে বাড়তি টিভির ব্যবস্থাও করতে পারেন।  
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank