শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বদলি গোলরক্ষকের বীরত্বে চেলসির উয়েফা সুপার কাপ জয়

স্পোর্টস ডেস্ক

১০:০৫, ১২ আগস্ট ২০২১

৫৩৭

বদলি গোলরক্ষকের বীরত্বে চেলসির উয়েফা সুপার কাপ জয়

ফুটবলের নিয়মিত দর্শক হলে মনে থাকার কথা ২০১৯ সালের ক্যারাবাও কাপ ফাইনালের কথা। সেদিন গোলরক্ষক কেপা আরিজাবালাগাকে বদলি করে উইলি ক্যাবালেরোকে নামাতে চেয়েছিলেন চেলসি কোচ মারিজিও সারি। কিন্তু মাঠ ছাড়তে অস্বীকার করায় সেটা হয়ে ওঠে দিনের সবচেয়ে বড় খবর। 

সে কেপাকে এবার একই রকম সময়ে নামানো হলো উয়েফা সুপার কাপের ফাইনালে। টাইব্রেকারে ম্যাচ জিতিয়ে যেখানে নায়ক বনে যান এই স্পেনিশ গোলরক্ষক। 

ধবার দিবাগত রাতে নর্দার্ন আয়ারল্যান্ডের বেলফাস্টের উইন্ডসর স্টেডিয়ামে ১-১ গোলে সমতায় মূল সময় শেষ হওয়ার পর টাইব্রেকারে ভিয়ারিয়ালকে ৬-৫ ব্যবধানে হারায় চেলসি। 

ম্যাচের ২৭তম মিনিটে হাকিম জিয়েচির গোলে এগিয়ে গিয়েছিল চেলসি। তার গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় থমাস তুখেলের শিষ্যরা। বিরতির পর ম্যাচের ৭৩তম মিনিটে জেরার্ড মরেনোর গোলে সমতা ফেরায় ভিয়ারিয়াল। ১-১ এ শেষ হয় নির্ধারিত ৯০ মিনিটের খেলা। অতিরিক্ত সময়েও গোল পায়নি কোন দল। 

টাইব্রেকারেই ভাবনাতেই মূল গোলরক্ষক মেন্ডিকে ১১৯তম মিনিটে বসিয়ে বিশ্বের সবচেয়ে দামি গোলরক্ষককে নামান টুখেল। আলবিওলের শট ঠেকানোর আগে আইসা মান্ডির প্রচেষ্টাও রুখে দেন এই স্প্যানিয়ার্ড। টাইব্রেকারে প্রতিপক্ষের প্রথম শটও ঠেকিয়ে শিরোপার আশা জাগান আসেনহো। কিন্তু পরে আর পারেননি তিনি।

পেনাল্টি শুট আউটে দুই দলই প্রথম পাঁচ শটে চারটি করে গোল করে। ছয় নম্বর শটেও সফল উভয় পক্ষ। চেলসির সাত নম্বর শটটি আন্টোনিও রুডিগার জালে পাঠানোর পর ভিয়ারিয়ালের রাউল আলবিওলের শট রুখে দেন আরিজাবালাগা। শিরোপা জয়ের উল্লাসে ভাসে প্রিমিয়ার লিগের দলটি।

এই নিয়ে ৪৭টি সুপার কাপ ম্যাচের মাত্র তিনটি গড়ালো টাইব্রেকারে এবং সবকটিতেই জড়িয়ে চেলসির নাম। আগের দুবারে দুটিতেই হেরেছিল তারা; ২০১৩ সালে বায়ার্ন মিউনিখ ও ২০১৯ সালে লিভারপুলের বিপক্ষে। এবার সেই খরাও কাটালো অল ব্লুজরা।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank