বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মেসির গোলেও জয় পেলো না আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক

০৮:৫১, ১৫ জুন ২০২১

আপডেট: ০৮:৫২, ১৫ জুন ২০২১

৪১৪

মেসির গোলেও জয় পেলো না আর্জেন্টিনা

ম্যাচের আগে বলেছিলেন, জীবনের সবচেয়ে বড় স্বপ্ন আর্জেন্টিনার হয়ে শিরোপা জেতা। নিজের সেরাটা দিয়ে চিলির সঙ্গে শুরু করেন সে স্বপ্নযাত্রা। তবে দল ড্র-এর বৃত্ত থেকে বের হতে পারেনি। বিশ্বকাপ বাছাই পর্বে দুই ম্যাচের পর কোপা আমেরিকার প্রথম ম্যাচেও জয়ের দেখা পায়নি আলবিসেলেস্তেরা। 

মঙ্গলবার (১৫ জুন) চিলির বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে মেসির আর্জেন্টিনা। মেসির দুর্দান্ত ফ্রি-কিক থেকে এগিয়ে যাওয়ার পর চিলিকে সমতা ফেরান এদুয়ার্দো ভার্গাস। 

এ নিয়ে সর্বশেষ নিজেদের তিন ম্যাচেই এগিয়ে থেকে ড্র নিয়ে শেষ করলো আলবিসেলেস্তেরা। বিশ্বকাপ বাছাইপর্বে এই চিলির বিপেক্ষই ১-১ গোলে সমতার পর কলম্বিয়ার বিপক্ষে এগিয়ে ছিল ২-০ গোলে। সে ম্যাচও শেষ হয় ড্র-তেই। 

আর্জেন্টিনার জার্সিতে মেসির এটি ৭৩তম গোল। আর শুধু প্রতিযোগিতামূলক ম্যাচের কথা হিসাব করলে, মেসির এটি ৩৯তম আন্তর্জাতিক গোল। এতদিন ধরে আর্জেন্টিনার হয়ে প্রতিযোগিতামূলক ম্যাচে সবচেয়ে বেশি গোলের রেকর্ড ছিল গ্যাব্রিয়েল বাতিস্তুতার। আজ সেই রেকর্ড নিজের করে নিলেন মেসি। কিন্তু দলকে জিতিয়ে মাঠ ছাড়তে পারেননি।

ম্যাচের শুরুতে কিছুটা এলোমেলো ফুটবল খেলা আর্জেন্টিনা নিজেদের গুছিয়ে নিতে থাকে ধীরে ধীরে। কিন্তু দক্ষিণ আমেরিকার ফুটবলের এখনকার নিয়মিত দৃশ্য ফাউল। দিন দিন যেন আরও বেশি শরীর নির্ভর হয়ে যাচ্ছে তাদের খেলা।

তাতে বারবারই খেলার গতি আসছিল কমে। গোল মিসের মহড়াও অবশ্য দিয়েছে আর্জেন্টিনা। বিশেষত নিকোলাস গঞ্জালেস। দুইটি সহজ সুযোগ কাজে লাগাতে পারেননি তিনি। প্রথমটি ছিল ১৭ মিনিটে। সহজ সুযোগ পেয়েও ক্লদিও ব্রাভোর স্রেফ হাতে তুলে দিয়েছিলেন বল।

তবে সান্তোসের অলিম্পিক স্টেডিয়ামে ম্যাচের প্রথমার্ধে একক আধিপত্যই ছিল আর্জেন্টিনার। পুরো ৪৫ মিনিটে একটি শটও লক্ষ্য বরাবর রাখতে পারেনি চিলি।

প্রথমার্ধের ৩১ মিনিটে লো সেলসোকে করা ফাউলে ফ্রি কিক পায় আর্জেন্টিনা। ডি বক্সের বাইরে থেকে নেওয়া মেসির সেই ফ্রি কিক আটকানোর সাধ্য ছিল না ক্লদিও ব্রাভোর, বলে মাথা লাগাতে পারেননি চিলির কোনো ডিফেন্ডারও। 

প্রথমার্ধেই ব্যবধান বাড়িয়ে নিতে পারত আর্জেন্টিনা। আনমার্কড অবস্থায় বল পেয়েছিলেন লাউতারো মার্টিনেজ। কিন্তু লক্ষ্য বরাবর শট নিতে পারেননি এ তরুণ ফরোয়ার্ড। ফলে এক গোলের লিড নিয়েই বিরতিতে যেতে হয় আর্জেন্টিনাকে।

বিরতি থেকে ফিরে কিছুটা আক্রমণাত্মক হয়ে উঠে চিলি। ৫৬ মিনিটে বক্সের ভেতরে টাগ্লিয়াফিকোর সঙ্গে সংঘর্ষে পড়ে গিয়েছিলেন ভিদাল। আবেদন করেন পেনাল্টির। রেফারি প্রথমে সাড়া না দিলেও ভিএআর সিদ্ধান্ত বদলায়। পেনাল্টি পায় চিলি।

ভিদালের নেওয়া শট অবশ্য ঠেকিয়ে দিয়েছিলেন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। কিন্তু ফিরতি বল ক্লিয়ার করতে ছিলেন না কোনো ডিফেন্ডার। সুযোগটা কাজে লাগান এডোয়ার্ড ভার্গাস। হেডে আর্জেন্টিনার জালে বল জড়ান তিনি। খেলায় সমতা ফিরে আসে।

গোল হজম করে আক্রমণের মাত্রা কয়েকগুণ বাড়িয়ে দেয় আর্জেন্টিনা। কিন্তু কাজের কাজ গোলটিই তারা করতে পারেনি। ম্যাচের ৬৯ মিনিটের সময় বক্সের বাইরে বাম পাশ থেকে দূরপাল্লার শট নিয়েছিলেন মেসি। কিন্তু সেটি হেডে ক্লিয়ার করে চিলির রক্ষণ।

শেষ দিকে একের পর এক আক্রমণে চিলির রক্ষণভাগকে ব্যতিব্যস্ত করে তোলে আর্জেন্টিনা। নির্ধারিত সময়ের একদম শেষ মিনিটে জোরালো আক্রমণে গোলের সম্ভাবনাও জাগিয়েছিল কিন্তু কাজ আর হয়নি। পরে অতিরিক্ত যোগ করা সাত মিনিটেও আর গোল করতে পারেনি আর্জেন্টিনা, ড্র থেকেই শেষ হয় ম্যাচ।

২৮ বছরের শিরোপা আক্ষেপ ঘোচাতে চায় আর্জেন্টিনা। যার শুরুটা মোটেই ভালো হয়নি। তাদের ঘুরে দাঁড়াবার সুযোগ থাকছে বাংলাদেশ সময় শনিবার (১৯ জুন) ভোর ছয়টায় উরুগুয়ের বিপক্ষে। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank