শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ইউরোপের শীর্ষ কোচদের ক্লাব ছাড়ার হিড়িক কেন?

স্পোর্টস ডেস্ক

১১:৩৪, ২৮ মে ২০২১

আপডেট: ১২:২০, ২৮ মে ২০২১

৪১৬

ইউরোপের শীর্ষ কোচদের ক্লাব ছাড়ার হিড়িক কেন?

ইন্টার মিলানকে সিরি আ জেতানোর পর ক্লাব ছাড়লেন অ্যান্তনিও কন্তে, রিয়াল মাদ্রিদের দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছেন জিনেদিন জিদান। আবার প্যারিস সেইন্ট জার্মেই থেকে মরিসিও পচেত্তিনোকে আবার ক্লাবে ফেরাতে চেষ্টা চালাচ্ছে টটেনহাম। লিলের মতো ক্লাবকে লিগ ১ এর শিরোপা জিতিয়ে দায়িত্ব ছাড়তে হলো ক্রিস্টোফে গালটিয়াকে। আন্দ্রে পিরলোকে ছাটাই করে মাসিমিলিয়ানো অ্যালেগ্রিকে আনছে জুভেন্টাস। আর হেন্সি ফ্লিকের বায়ার্ন মিউনিখ ছাড়া কোচ বদলি ধুম পড়েছে জার্মান লিগে। 

মৌসুম শেষে যেখানে ফুটবলারদের দল-বদল নিয়ে সরগরম থাকে মার্কেট। সেখানে এখন কোচ বদলের বাজার চওড়া। কেন এমন অবস্থা সে বিষয়ে মতামত দিয়েছেন বিবিসির বিশেষজ্ঞরা। যেখানে উঠে এসেছে আর্থিক সমস্যা, হতাশা ও পারফরম্যান্সের মতো বিষয়গুলো। 

করোনার ধাক্কায় বিপাকে ক্লাব

ইউরোপের শীর্ষ ফুটবল ক্লাবগুলোর আর্থিক অবস্থায় মারাত্মক প্রভাব ফেলেছে করোনা। ২০২০ সালের ফেব্রুয়ারি থেকে শীর্ষ ৩২ ক্লাব প্রায় ৬.১ বিলিয়ন ইউরো আর্থিক মূল হারিয়েছে। এ পরিসংখ্যান দিয়ে ব্যবসায়ী গ্রুপ কেপিএমজি। 

জার্মানিতে হেন্সি ফ্লিকের পরবর্তনে বেশ কয়েক ক্লাবে কোচ অদল বদল হয়েছে। তার পরিবর্তে বায়ার্নে আসছেন জুলিয়ান ন্যাগেলম্যান আর আরবি লেইপজিগে তার জায়গা নিচ্ছেন জেসে মার্শ। একই ঘটনা দেখা গেছে ইতালি, ফ্রান্স, স্পেনে। 

বিবিসির সাথে আলাপকালে জার্মান ফুটবল সাংবাদিক রাফায়েল হোনিংস্টেইন বলেন, কোচ বদলের এমন অবস্থায় অন্যতম কারণ করোনাকালে আর্থিক ব্যবস্থাপনা। ফ্লিক পরবর্তী মৌসুমের জন্য বড় ফুটবলার দলে নিতে চেয়েছিলেন কিন্তু ক্লাব রাজি না হয় তিনি দায়িত্ব ছাড়েন। 

কেপিএমজির তথ্যমতে, স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ এখনও ফুটবলের শীর্ষ ধনী ক্লাব। তবে ক্লাব সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ থেকে বেশি একটা সমর্থন না পাওয়ায় পদ ছাড়েন জিদান। 

একই ঘটনা ঘটেছে ইন্টার মিলানেও। ইতালিয়ান সাংবাদিক গাব্রিয়েল মারকোত্তি বলেন, দলকে ১১ বছর পর সিরি আ জেতানোর পর কয়েকজন তারকা ফুটবলার দলে নিতে চান কন্তে। কিন্তু উল্টো বেতনের ২০ শতাংশ কমানোর পাশাপাশি কয়েকজনকে বিক্রি করতে চাইছে ক্লাব। এমন অবস্থায় নিজেই সরে যান কন্তে।  

মারকোত্তি আরও বলেন, পেপ গার্দিওলা বা জার্গেন ক্লপের মতো কেউ না হলে দাবি আদায় করা সম্ভব হচ্ছে না এখন। বড় ক্লাবগুলো দামি ফুটবলার না এনে কম খরচে কোচ আনতে আগ্রহী। 

কে কোথায় যাচ্ছেন?

যেহেতু কোচদের মধ্যে অনেক বড় বড় নাম এখন দল-বদলের বাজাতে তাই নির্দিষ্ট করে বলা যাচ্ছে না কে কোন ক্লাব যাচ্ছে। বিভিন্ন গণমাধ্যমের তথ্যমতে, স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ ও ইংলিশ টটেনহামের সঙ্গে যোগাযোগ হচ্ছে কন্তের। 

আবার পিএসজি থেকে দলে নিতে পচেত্তিনোর সঙ্গে আলোচনা করতে চাইছে টটেনহাম। যাকে আবার প্রাধান্য দিচ্ছে রিয়াল মাদ্রিদ্। 

এদিকে ইন্টারে কন্তের জায়গা দখল করতে বৃহস্পতিবার (২৭ মে) লাৎসিও দায়িত্ব ছেড়েছেন সিমোনে ইনজাগি। অন্যদিকে আন্দ্রে পিরলোর জায়গায় অ্যালেগ্রিকে দলে নিতে চাইছে জুভেন্টাস। আর লিলেকে শিরোপা জেতানো গালটিয়ারের সম্ভাব্য গন্তব্য হচ্ছে ফরাসি ক্লাব নিসে বা অলিম্পিক লিও।  
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank