শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ: কাল মাঠে নামছে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক

২২:০৯, ১৩ জানুয়ারি ২০২৩

১১৭৬

অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ: কাল মাঠে নামছে বাংলাদেশ

ইন্টারন্যাশাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আয়োজিত প্রথম অনূর্ধ্ব-১৯ নারী  টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হচ্ছে কাল। দক্ষিণ আফ্রিকার মাটিতে  শুরু হওয়া আসরের উদ্বোধনী ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ, প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। বেনোনিতে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে ম্যাচটি।

টুর্নামেন্টে ‘এ’ গ্রুপে বাংলাদেশ ছাড়াও রয়েছে  অস্ট্রেলিয়া শ্রীলংকা এবং যুক্তরাষ্ট্র। অস্ট্রেলিয়ার পর আগামী ১৬ জানুয়ারি শ্রীলংকা এবং ১৮ জানুয়ারি যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। গ্রুপ পর্বে নিজেদের সব ম্যাচ বেনোনিতে  খেলবে বাংলাদেশ নারী দল। 

১৬টি দলকে চার গ্রুপে ভাগ করে বিশ্বকাপের লড়াই শুরু হবে। ‘বি’ গ্রুপে আছে- ইংল্যান্ড, পাকিস্তান, রুয়ান্ডা ও জিম্বাবুয়ে, ‘সি’ গ্রুপে আছে- আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও ইন্দোনেশিয়া এবং ‘ডি’ গ্রুপে আছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা, ভারত, স্কটল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত।

প্রথমবারের মতো আইসিসি বিশ্বকাপে কোন আসরে খেলার সুযোগ পেয়েছে রুয়ান্ডা ও ইন্দোনেশিয়া।

প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ তিন দল ‘সুপার সিক্স পর্বে’ খেলবে। যেখানে ‘এ’ ও ‘ডি’ গ্রুপের ছয় দল নিয়ে হবে সুপার সিক্স গ্রুপ-১ এবং ‘বি’ ও ‘সি’ গ্রুপের ছয় দল নিয়ে হবে সুপার সিক্স গ্রুপ-২।

সুপার সিক্সের দুই গ্রুপ থেকে শীর্ষ দু’টি করে দল দু’টি সেমিফাইনালে লড়াই করবে। আগামী ২৭ জানুয়ারি দু’টি সেমিফাইনাল ম্যাচ হবে।  ফাইনাল হবে ২৯ জানুয়ারি।  ১৫ দিনের টুর্নামেন্টে মোট  ৪১টি ম্যাচ হবে। বেনোনি ও পচেফস্ট্রুমে হবে ম্যাচগুলো।

মূল লড়াইয়ে নামার আগে দু’টি প্রস্তুতি ম্যাচ খেলেছে বাংলাদেশ। প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বৃষ্টি আইনে ৭ রানে ও শেষ প্রস্তুতি ম্যাচে ভারতকে ৩ রানে হারায় বাংলাদেশ।

২০২০ সালে এই দক্ষিণ আফ্রিকার মাটিতেই ছেলেদের অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপ জিতেছিলো বাংলাদেশ। পচেফস্ট্রমে হওয়া ফাইনালে বৃষ্টি আইনে ভারতকে ৩ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল আকবর-মাহমুদুল হাসানরা। 

দেশ ছাড়ার আগে সংবাদ মাধ্যমে বাংলাদেশ অধিনায়ক দিশা বিশ্বাস বলেছিলেন, ‘ভাইরা (আকবর) যেখান সাফল্য পেয়েছিলেন, আমাদেরও সেভাবে পরিকল্পনা আছে। ভাইরা যদি কিছু করতে পারে, আমরাও পারবো। আমাদের লক্ষ্য ভালো খেলা, ‘স্ট্যান্ডার্ড’ একটা ফল নিয়ে দেশে ফেরা।’

তিনি আরও বলেন, ‘আশা করি, ভালো একটা ফল আসবে। ভালো ফল মানেই যে, চ্যাম্পিয়ন হওয়া ওমন কিছু না। আমরা সবাই মিলে চেষ্টা করবো ভালো কিছু করার।’

গত বছর বাংলাদেশে নারী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ হওয়ার কথা ছিল। তবে কোভিডের কারনে সেটি হয়নি। প্রথম আসরটি আয়োজন করছে দক্ষিণ আফ্রিকা।

অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের খেলা সূচি :
১৪ জানুয়ারি ২০২৩, বাংলাদেশ-অস্ট্রেলিয়া, বেনোনি
১৬ জানুয়ারি ২০২৩, বাংলাদেশ-শ্রীলংকা, বেনোনি
১৮ জানুয়ারি ২০২৩, বাংলাদেশ-যুক্তরাষ্ট্র, বেনোনি

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank