শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

র‌্যাংকিংয়ে কোহলিকে পেছনে ফেললেন লিটন

স্পোর্টস ডেস্ক

২১:৩০, ২৮ ডিসেম্বর ২০২২

৩৬২

র‌্যাংকিংয়ে কোহলিকে পেছনে ফেললেন লিটন

আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ব্যাটিং তালিকা ভারতের  বিরাট কোহলিকে পেছনে ফেললেন লিটন  দাস।  ৭০২ রেটিং নিয়ে  ক্যারিয়ার সেরা  ১২তম স্থানে উঠে এসেছেন  লিটন। এছাড়া বাংলাদেশের পক্ষে টেস্ট ফরম্যাটে ব্যাটারদের র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে মোমিনুল হক, জাকির হাসান ও নুরুল হাসানের। বোলিংয়ে উন্নতি হয়েছে তাইজুল ইসলাম-মেহেদি হাসান মিরাজ ও অধিনায়ক সাকিব আল হাসানের।

ঢাকায় ভারতের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ২৫ ও ৭৩ রান করেন লিটন। দ্বিতীয় ইনিংসে লিটনের ৭৩ রানের সুবাদেই ভারতকে ১৪৫ রানের টার্গেট ছুঁেড় দিতে পারে বাংলাদেশ। ৭০২ রেটিং নিয়ে র‌্যাংকিংয়ে দুই ধাপ এগিয়েছেন লিটন।

দ্বিতীয় টেস্টে ৮৯ রান করেছেন মোমিনুল। পাঁচ ধাপ এগিয়ে ৬৮তম স্থানে আছেন তিনি। ভারতের বিপক্ষে সিরিজে অভিষেক হয় ওপেনার জাকিরের। চট্টগ্রামে প্রথম টেস্টেই সেঞ্চুরি করেছিলেন তিনি। ঢাকা টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ১৫ ও ৫১ রানের ইনিংস খেলেন জাকির। সাত ধাপ এগিয়ে ৭০তমস্থানে জায়গা করে নিয়েছেন জাকির। পাঁচ ধাপ এগিয়ে ৯৩তমস্থানে উঠেছেন নুরুল হাসান সোহান ।

বোলিংয়ে ঢাকা টেস্টে মিরাজ ৬ ও তাইজুল ৪ উইকেট নেন। দু’জনই দুই ধাপ করে এগিয়েছেন। বোলিং তালিকায় তাইজুল ২৮ ও মিরাজ ২৯তমস্থানে আছেন। মিরাজের মত ঢাকা টেস্টে ৬ উইকেট নেন সাকিব। এক ধাপ এগিয়ে ৩২তম স্থানে উঠেছেন টাইগার অধিনায়ক।

ঢাকা টেস্টে ভারতের জয়ে বড় অবদান ছিলো স্পিনার রবীচন্দ্রন অশ্বিনের। বল হাতে ৬ উইকেট নেন। বোলারদের তালিকায় পঞ্চমস্থানে উঠেছেন অশি^ন। সতীর্থ জসপ্রিত বুমরাহর মত ৮১২ রেটিং তার। চতুর্থস্থানে আছেন বুমরাহ। ম্যাচের দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে জ¦লে উঠেন অশি^ন। ১৪৫ রানের টার্গেটে ৭৪ রানে ৭ উইকেট পতনে হারের মুখে ছিটকে গিয়েছিলো  ভারত। অষ্টম উইকেটে শ্রেয়াস আইয়ারকে নিয়ে ৭১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে ভারতকে ৩ উইকেটের জয় এনে দেন অশি^ন। ব্যাট হাতে অপরাজিত ৪২ রান করেন তিনি। তিন ধাপ এগিয়ে ৮৪তমস্থানে উঠেছেন অশি^ন। অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে দ্বিতীয়স্থান ধরে রেখেছেন তিনি।

ঢাকা টেস্টে ৮৭ ও অপরাজিত ২৯ রান করে র‌্যাংকিংয়ে  ক্যারিয়ার  সেরা ১৬তম স্থানে উঠেছেন আইয়ার।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank