শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

আশা জাগিয়েও দ্বিতীয় টেস্টে হার বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক

১২:৫৪, ২৫ ডিসেম্বর ২০২২

৩৮১

আশা জাগিয়েও দ্বিতীয় টেস্টে হার বাংলাদেশের

পুঁজিটা ছিল মাত্র ১৪৪ রানের। সেটা নিয়েই দারুণ লড়াই করেও ভারতের বিপক্ষে হার এড়াতে পারল না স্বাগতিক বাংলাদেশ। রোমাঞ্চ ছড়ানো ম্যাচে সফরকারীদের বিপক্ষে তিন উইকেটে হেরে গেছে সাকিব আল হাসানের দল। এই হারে দুই ম্যাচ টেস্ট সিরিজের দুটিতেই হেরে হোয়াইটওয়াশের লজ্জায় পড়তে হল বাংলাদেশকে।

তবে চতুর্থ দিনের শুরুতে দারুণ সূচনা করে টাইগাররা। জয়ের জন্য আজ মাত্র ১০০ রানের লক্ষ্য নিয়ে টিম ইন্ডিয়া ব্যাটিংয়ে আসলে শুরুতেই গতকালের অপরাজিত ব্যাটার জয়দেব উনাদকাতকে হারায় সফরকারীরা। সাকিবের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন উনাদকাত। এরপর মিরাজের বলে লেগ বিফোরের শিকার হন ঋষভ পান্থ। পান্থ সাজঘরে ফেরার পর অক্ষর প্যাটেলকে বোল্ড করেন মিরাজ। আর এতেই স্বাগতিক স্পিনারদের ঘূর্ণিতে দ্রুত তিন উইকেট হারিয়ে বিপাকে পড়ে লোকেশ রাহুলের দল।

এর আগে দিনের শুরু থেকেই ভারতীয়দের চেপে ধরে দুই টাইগার বোলার মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসান। প্রথম ওভারেই ভালো সম্ভাবনা জাগান মিরাজ। তবে আম্পায়ার্স কলে সেই যাত্রায় বেঁচে যান জয়দেব।

তবে এর পরের ওভারেই উনাদকাতকে ফেরান অধিনায়ক সাকিব। দারুণ এক ডেলিভারিতে লেগ বিফোরের ফাঁদে ফেলেন এই ভারতীয়কে। উনাদকাতের ব্যাট থেকে আসে ১৩ রান। জয়দেব ফেরার পর পান্থকে ফেরান মিরাজ। চমৎকার এক ডেলিভারিতে এই বাঁহাতি ব্যাটারকে এলবিডব্লিউ করেন মেহেদী হাসান মিরাজ। সাজঘরে ফেরার আগে ১৩ বলে ৯ রান করেন ঋষভ পান্থ।

অন্যদিকে ব্যাটিংয়ে চারে নেমে লম্বা সময় ধরে এক প্রান্ত আগলে রেখে ব্যাট করা অক্ষর প্যাটেলকে বোল্ড করে বাংলাদেশকে বেশ খানিকটা নির্ভার করেন মিরাজ। অক্ষরের উইকেট শিকারের মধ্য দিয়ে মিরাজ পেয়েছেন নিজের পঞ্চম উইকেট।

তবে অক্ষর সাজঘরে ফেরার পর আর কোনো উইকেট নিতে পারেননি টাইগার বোলাররা। শেষ পর্যন্ত শ্রেয়াস ও অশ্বিনের ব্যাটে ভর করেই জয়ের বন্দরে পৌঁছায় সফরকারী ভারত।

পুরো ম্যাচ জুড়ে অসংখ্য সুযোগ হাতছাড়া করেছে বাংলাদেশ। যেখানে শেষ ব্যর্থতাটাই সবচেয়ে বেশি ভুগিয়েছে টাইগারদের। মিরাজের বলে ১ রানে মুমিনুলের কাছে জীবন পেয়ে সেই মেহেদী হাসান মিরাজের ১ ওভারে ১৬ রান নিয়েই ম্যাচ শেষ করে দিলেন রবিচন্দ্রন অশ্বিন।

ভারতের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৪২ রান এসেছে অশ্বিনের ব্যাট থেকে। অক্ষর করেছেন ৩৪ রান। অন্যদিকে বাংলাদেশের হয়ে ৫টি উইকেট নিয়েছেন মিরাজ। সাকিবের শিকার ২ উইকেট।

ব্যাট হাতে দুই ইনিংস মিলিয়ে ৫৪ রান ও ৬ উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কার পেয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। অন্যদিকে দুই টেস্ট মিলিয়ে ২২২ রান করে সিরিজ সেরার খেতাব জিতেছেন চেতেশ্বর পূজারা।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank