শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

১৭ রানের হারে সিরিজ শুরু বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক

২০:৫৭, ৩০ জুলাই ২০২২

আপডেট: ২০:৫৯, ৩০ জুলাই ২০২২

৩৯৫

১৭ রানের হারে সিরিজ শুরু বাংলাদেশের

নুরুল হাসান সোহানের নেতৃত্বে এক ঝাঁক তরুণ নিয়ে টি-টোয়েন্টিতে প্রথম ম্যাচে আজ রেকর্ড গড়তে পারলো না বাংলাদেশ। 

হারারেতে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের কাছে ১৭ রানে হেরেছে টাইগাররা। তিন ম্যাচের সিরিজে স্বাগতিকরা এগিয়ে গেছে ১-০তে।

শনিবার (৩০ জুলাই) হারারেতে ব্যাটিং তাণ্ডব চালিয়ে ৩ উইকেট হারিয়ে ২০৫ রান তোলে জিম্বাবুয়ে। জবাবে নির্ধারিত ২০ ওভারে ১৭৭ রানে থামে বাংলাদেশের ইনিংস। এতেই বাংলাদেশের হার নিশ্চিত হয় ১৭ রানের। 

হারারেতে টস জিতে ব্যাটিংয়ে নেমে ৪৩ রান তুলতেই দুই উইকেট হারিয়ে বসে জিম্বাবুয়ে। এতে অবশ্য পথচ্যুত হয়নি দলটি। টেনে তোলেন দলকে টেনে তুলে রানের পাহাড়ে জায়গা করে দেন ওয়েসলি মাধেব্রে, শন উইলিয়ামস ও সিকান্দার রাজা। এই তিনজনের ব্যাটে ভর করে ২০৫ রানে থামে জিম্বাবুয়ের ইনিংস।

জিম্বাবুয়ের হয়ে ওয়েসলি মাধেব্রে ৪৬ বলে ৬৭ রান করেন। এছাড়াও ১৯ বলে ৩৩ রান করেন শন উইলিয়ামস। বেশি বিধ্বংসী ছিলেন সিকান্দার রাজা। তার ব্যাট থেকে আসে ২৬ বলে ৬৫ রান।

জবাবে ইনিংসের শুরু থেকেই চড়াও হওয়ার ইঙ্গিত দেয় বাংলাদেশ। তবে ওপেনিংয়ে নামা মুনিম শাহরিয়ার ও লিটন দাস অবশ্য শুরুটা ভালো করেননি। দলীয় ৫ রানে ফেরেন মুনিম শাহরিয়ার। দ্বিতীয় উইকেটে ৫৮ রান তোলেন লিটন দাস ও এনামুল হক বিজয়।

১৯ বলে ৩২ রান করা লিটন দাস শিকার হন রান আউটের। তার আগে অবশ্য ক্যাচ আউট হওয়ার সম্ভাবনা জেগেছিল। কিন্তু ক্যাচ নিজের হাতে রাখতে পারেননি রিচার্ড এনগারাভা। ওই বলেই রান আউট হয়ে ফেরেন লিটন দাস।

এই ব্যাটারের বিদায়ের পর খুব বেশি বেশি সময় উইকেটে থাকতে পারেননি আফিফ হোসেন। ৮ বলে ১০ রান করে ফেরেন তিনি। পরে ৪০ রানের জুটি গড়েন নাজমুল হোসেন শান্ত ও নুরুল হাসান সোহান। সাত মাস পর দলে ফেরা শান্তর ব্যক্তিগত সংগ্রহ ২৫ বলে ৩৭ রান।

শান্তর বিদায়ের পর সোহান ও মোসাদ্দেকের ব্যাটে জয়ের স্বপ্ন দেখা বাংলাদেশ আশা বাঁচিয়ে রাখলেও তা আর পূর্ণ করতে পারেননি। ম্যাচের শেষ দুই ওভারে জয়ের জন্য ৩২ রান লাগতো বাংলাদেশের। তবে ১৯তম ওভারে তার ব্যাট থেকে এসেছিল মাত্র ৪ রান। পাশাপাশি ওভারের শেষ বলে ফেরেন মোসাদ্দেক হোসেন (১০ বলে ১৩)।

শেষ ওভারে জয়ের জন্য বাংলাদেশের দরকার ছিল ২৮ রান লাগতো বাংলাদেশের। তবে অধিনায়ক নুরুল হাসান সোহানের শেষ চেষ্টায় মাত্র ১০ রানে শেষ ওভার থেকে। এতেই নিশ্চিত হয় বাংলাদেশের ১৭ রানের হার। সিরিজের প্রথম ম্যাচে হেরেই শুরু হলো নতুন বাংলাদেশের যাত্রা।

বাংলাদেশের হয়ে ইনিংস সর্বোচ্চ ৪২ রান করেন অধিনায়ক নুরুল হাসান সোহান। এছাড়াও লিটন দাসের ব্যাট থেকে আসে ৩২ রান। জিম্বাবুয়ের হয়ে লুক জোঙ্গে ২ উইকেট শিকার করে। এছাড়াও একটি করে উইকেট শিকার করেন রিচার্ড এনগারাভা, ওয়েলিংটন মাসাকাদজা ও সিকান্দার রাজা।
ঘুরে দাঁড়ানোর মিশনে রোববার (৩১ জুলাই) তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের মুখোমুখি হবে বাংলাদেশ।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank