শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

গল টেস্ট ১০ উইকেটে জিতলো অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক

১৬:৪৯, ১ জুলাই ২০২২

৩৫৬

গল টেস্ট ১০ উইকেটে জিতলো অস্ট্রেলিয়া

বোলারদের নৈপুন্যে শ্রীলংকার বিপক্ষে জয় দিয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু করলো সফরকারী অস্ট্রেলিয়া। গল-এ সিরিজের প্রথম টেস্টে তৃতীয় দিনেই  শ্রীলংকাকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে অস্ট্রেলিয়া। এই জয়ে  দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অজিরা। 

প্রথম ইনিংসে শ্রীলংকার ২১২ রানের জবাবে নিজেদের ইনিংসে দ্বিতীয় দিন শেষে ৮ উইকেটে ৩১৩ রান করেছিলো অস্ট্রেলিয়া। ২ উইকেট হাতে নিয়ে ১০১ রানে এগিয়ে ছিলো অসিরা। অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স ২৬ ও নাথান লায়ন ৮ রানে অপরাজিত ছিলেন। 

তৃতীয় দিনের অষ্টম বলেই কামিন্সকে বিদায় করেন শ্রীলংকার পেসার আসিথা ফার্নান্দো। ১৮ বলে ২৬ রান করেন কামিন্স। শেষ ব্যাটার মিচেল সুইপসনকে ১ রানে থামিয়ে অস্ট্রেলিয়াকে ৩২১ রানে আটকে দেন ফার্নান্দো। ২০ বলে ১৫ রানে অপরাজিত থাকেন লায়ন। শ্রীলংকার রমেশ মেন্ডিস ১১২ রানে ৪ উইকেট নেন। ২টি করে শিকার করেন ফার্নান্দো ও জেফরি বন্দরসে। 

প্রথম ইনিংস থেকে ১০৯ রানের লিড পায় অস্ট্রেলিয়া। তাই পিছিয়ে থেকেই নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করতে হয় শ্রীলংকাকে। শুরুটা মারমুখী মেজাজেই ছিলো শ্রীলংকার দুই ওপেনারের। ৩২ বলে ৩৭ রান তুলে ফেলেন পাথুম নিশাঙ্কা ও অধিনায়ক দিমুথ করুনারত্নে। ষষ্ঠ ওভারে করুনারতেœকে ২৩ রানে বিদায় দিয়ে অস্ট্রেলিয়াকে প্রথম সাফল্য এনে দেন স্পিনার লায়ন। ২০ বল খেলে ৫টি চার মারেন করুনারত্নে। 

সপ্তম ওভারে আরেক ওপেনার নিশাঙ্কাকে ফেরান আরেক স্পিনার সুইপসন। ১৯ বলে ১৪ রান করেন নিশাঙ্কা। 

২ রানের ব্যবধানে দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে শ্রীলংকা। পরবর্তীতে লংকানদের সেই চাপ আরও বাড়ানা লায়ন -স্ইুপসন। মিডল-অর্ডার ব্যাটার কুশল মেন্ডিসকে ৮ রানে লায়ন ও ওশাদা ফার্নান্দোকে ১২ রানে শিকার করেন সুইপসন। এতে ৬৩ রানে ৪ উইকেট হারায় শ্রীলংকা।

এরপর শ্রীলংকাকে হারের মুখে ঠেলে দেন অকেশনাল অফ-স্পিনার ট্রাভিস হেড। ধনাঞ্জয়া ডি সিলভাকে ১১ ও দিনেশ চান্ডিমালকে ১৩ রানে বেশি করতে দেননি হেড। ফলে ৯৬ রানে ৬ উইকেট হারিয়ে ইনিংস হারের শংকায় শ্রীলংকা। ইনিংস হার কোন মতে এড়াতে পারলেও, শেষদিকে হেড ও লায়নের তোপে ১১৩ রানেই গুটিয়ে যায় শ্রীলংকা। ফলে ম্যাচ জিততে মাত্র ৫ রানের টার্গেট পায় অস্ট্রেলিয়া। এই ইনিংসে অস্ট্রেলিয়ার পক্ষে হেড ১০ রানে ও   লায়ন ৩১ রানে ৪টি করে উইকেট নেন। ২টি উইকেট নিয়েছেন সুইপসন। 

৫ রানের সহজ টার্গেটে খেলতে নেমে রমেশের করা প্রথম ওভারের প্রথম দুই বলে কোন রান নিতে পারেননি স্ট্রাইকে থাকা অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। তবে তৃতীয় বলে চার ও চতুর্থ বলে ছক্কা মেরে অসিদের জয় নিশ্চিত করেন ওয়ার্নার। ৪ বলে অপরাজিত ১০ রান করেন ওয়ার্নার। স্ট্র্রাইকে যাবার সুযোগ হয়নি আরেক ওপেনার উসমান খাজার। 

আগামী ৮ জুলাই থেকে একই ভেন্যুতে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। 

সিরিজের প্রথম ম্যাচ জয়ে বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপে ৯ ম্যাচে ৮৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অস্ট্রেলিয়া। আর ৭ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চমস্থানে শ্রীলংকা। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank