শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দীর্ঘ কর্মঘন্টায় বছরে প্রাণ যায় ৭৪৫০০০ জনের

অপরাজেয় বাংলা ডেস্ক

১৫:৪৬, ১৭ মে ২০২১

আপডেট: ১৬:৩৬, ১৭ মে ২০২১

৪৭১

দীর্ঘ কর্মঘন্টায় বছরে প্রাণ যায় ৭৪৫০০০ জনের

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এর তথ্যমতে, দীর্ঘ কর্মঘন্টার কারণে পৃথিবীতে প্রতি বছর কয়েক লাখ মানুষ মারা যান। 

দীর্ঘ সময় কাজের কারণে স্ট্রোক ও হার্টের সমস্যা দেখা দেয়। বিশ্বে প্রথমবার এমন কোন গবেষণা পরিচালনা করা হয়। সেখানে দেখা যায়, ২০১৬ সালে ৭ লাখ ৪৫ হাজার মানুষ মারা গেছেন। 

প্রতিবেদনে দেখা গেছে, দীর্ঘ কর্মঘন্টায় কাজের চাপে বেশি প্রাণ গেছে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে। 

গবেষণায় আরও পাওয়া যায়, যারা সপ্তাহে ৫৫ ঘন্টার বেশি কাজ করেন তারা ৩৫ থেকে ৪০ ঘন্টা করা মানুষদের চেয়ে ৩৫ শতাংশ বেশি স্ট্রোকের ঝুঁকিতে থাকেন। আর হৃদরোগের ঝুঁকি ১৭ শতাংশ বেশি থাকে। 

আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) নিয়ে পরিচালিত এই সমীক্ষায় দেখা যায়, দীর্ঘ সময় ধরে কাজ করার ফলে মারা যাওয়া প্রায় তিন চতুর্থাংশই ছিল মধ্যবয়স্ক বা বয়স্ক পুরুষ। তবে কাজের সময় মৃত্যু হয় এমন নয়, দীর্ঘসময় পরও অনেকে মারা যান।   

বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে আরও বলা হয়, করোনা অতিমারির কারণে এই প্রবণতা আরও খারাপ পরিস্থিতিতে যাবে। কেননা যখনই কোন দেশ লকডাউনে গেছে তারপরই কর্মঘন্টা বেড়েছে ১০ শতাংশ। 

কাজের কারণে মৃত্যুর মধ্যে প্রতি তিনজনের একজনের মৃত্যু অতিরিক্ত কর্মঘন্টায় হয় বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাই নিজের নিরাপত্তায় বিষয়টিকে বিবেচনায় রাখতে বলা হয়েছে সব কর্মীদের।  

Kabir Steel Re-Rolling Mills (KSRM)

আরও পড়ুন

Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
বিশেষ সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত