বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিশ্বের কোনো বিমানবন্দরই আর ‘ব্যস্ততম’ নয়

অপরাজেয় বাংলা ডেস্ক

১৬:১৮, ২২ এপ্রিল ২০২১

আপডেট: ১৬:২১, ২২ এপ্রিল ২০২১

৪৫১

বিশ্বের কোনো বিমানবন্দরই আর ‘ব্যস্ততম’ নয়

করোনার কারনে ভীড় নেই আটলান্টা বিমানবন্দরে।
করোনার কারনে ভীড় নেই আটলান্টা বিমানবন্দরে।

করোনা পাল্টে দিয়েছে পুরো বিশ্বের চিত্রপট। রাস্তায় যেখানে দেখা যেতো মানুষের ঢল, সেখানে সব আজ জনশূন্য। এক ক্ষুদ্র ভাইরাস কেড়ে নিয়েছে ৩০ লাখ ৭০ হাজার মানুষের প্রাণ। কবে শেষ হয় এই মৃত্যুর মিছিল তার স্পষ্ট ধারণা নেই কারও কাছে। থমকে থাকা পৃথিবীর তেমনই এক চিত্র তুলে ধরেছে এয়ারপোর্ট কাউন্সিল ইন্টারন্যাশনাল (এসিআই)।

প্রতিবছরের মতো বৃহস্পতিবারও (২২ এপ্রিল) বিমানবন্দর নিয়ে অনেক খুঁটিনাটি তথ্য প্রকাশ করেছে সংস্থাটি। সে সাথে প্রকাশ করা হয়েছে সবচেয়ে ব্যস্ততম বিমানবন্দরের তালিকা। আগের বছরের যাত্রী সংখ্যার সাথে মেলালে যেটাকে আসলে ব্যস্ততম বলাই যায় না। 

প্রথম দিকে করোনা নিয়ন্ত্রণের কারণে ২০২০ সালে ব্যস্ততম বিমানবন্দরের তালিকায় সেরা দশের ৭টিই চীনের। যুক্তরাষ্ট্রের হার্টসফিল্ড-জ্যাকসন আটলান্টা আন্তর্জাতিক বিমানবন্দরকে পেছনে ফেলে তালিকার শীর্ষস্থান দখল করেছে চীনের গুয়াংজু বায়ুন আন্তর্জাতিক বিমানবন্দর। 

২২ বছর পর প্রথমবার এ তালিকায় দ্বিতীয় স্থানে গেলো আটলান্টা। অন্যদিকে গতবছর তালিকার ১১ নম্বরে থাকা গুয়াংশু উঠে এসেছে শীর্ষে। পরিসংখ্যানে দেখানো হয়েছে কোভিড-১৯ এর কারণে যাত্রী সংখ্যায় কতটা পার্থক্য দেখা দিয়েছে। 

পরিসংখ্যান বলছে ২০১৯ এর তুলনায় ২০২০ সালে অনেক বিমানবন্দরে যাত্রী সংখ্যা নেমে এসেছে অর্ধেকে। শীর্ষে থাকা গুয়াংজু বিমাবন্দর দিয়ে ২০১৯ সালে ভ্রমণ করে ৭ কোটি ৩০ লাখ যাত্রী। ২০২০ সালে তা ৪০ শতাংশ কমে হয়েছে ৪ কোটি ৩৮ লাখে। 

আটলান্টায় ২০১৯ সালে যাত্রী ছিল ১০ কোটি ৭২ লাখ। ২০২০ সালে তা ৬১ শতাংশ নেমে হয়েছে ৪ কোটি ২৯ লাখে। বাকি বিমানবন্দরগুলোতেও যাত্রী কমেছে ৫০ শতাংশের কাছাকাছি। সব মিলিয়ে যাত্রী সংখ্যা কমেছে ৬৫ শতাংশ। 

সবচেয়ে বেশি যাত্রী কমেছে ইউরোপের বিমানবন্দরগুলোতে। ২০১৯ সালের তালিকায় লন্ডন ও প্যারিস বিমানবন্দর জায়গা পেলেও ২০২০ তালিকায় একটিও নেই। এছাড়া শীর্ষ ১০ এ থাকা দুবাই ও টোকিও বিমানবন্দরও এবার পিছিয়ে গেছে। 

আটলান্টা ছাড়া তালিকায় জায়গা পাওয়া বাকি দুই আমেরিকান বিমানবন্দর হলো ডালাস (৪) ও ডেনভার (৭)। এসিআই জানিয়েছে করোনা মোকাবেলা করা গেলে আবারও তালিকার শীর্ষে ফিরবে আটলান্টা।  

করোনার আগে বেশিরভাগ সময় তালিকায় দ্বিতীয় স্থানে থাকা চীনের সাংহাই ক্যাপিটাল বিমানন্দেরের এবারের অবস্থান ষষ্ঠ। গুয়াংজু ও সাংহাই ছাড়া এ তালিকায় থাকা চীনের বিমানবন্দরগুলো হলো- চেংদু. শেনজেন, কুনমিং ও জিয়ান ও সাংহাই হংকিয়াও আন্তর্জাতিক বিমানবন্দর। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)

আরও পড়ুন

Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
বিশেষ সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত