শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিশ্বে গণমাধ্যমের স্বাধীনতায় বাংলাদেশের অবস্থান পেছালো আরও এক ধাপ

স্টাফ করেসপন্ডেন্ট

১৫:৫৬, ২০ এপ্রিল ২০২১

আপডেট: ১৬:০৬, ২০ এপ্রিল ২০২১

৫৯৭

বিশ্বে গণমাধ্যমের স্বাধীনতায় বাংলাদেশের অবস্থান পেছালো আরও এক ধাপ

অঙ্কন- শুভজিৎ দে, ইন্ডিয়ান এক্সপ্রেস
অঙ্কন- শুভজিৎ দে, ইন্ডিয়ান এক্সপ্রেস

বিশ্ব গণমাধ্যম স্বাধীনতা ইনডেক্সে বাংলাদেশের অবস্থান পিছিয়েছে।  ১৮০ টি দেশের মধ্যে একধাপ পিছিয়ে ১৫২তম অবস্থানে আছে বাংলাদেশ। শুধু তাই নয়, তালিকায় দক্ষিণ এশিয়ার দেশগুলোতে সবার শেষে অবস্থান বাংলাদেশের।মঙ্গলবার (২০ এপ্রিল) রিপোর্টার উইথআউট বর্ডার (আরএসএফ) নামক একটি আন্তর্জাতিক অলাভজনক সংস্থা এই তথ্য প্রকাশ করেছে।

২০১৩ সাল থেকে গণমাধ্যমের স্বাধীনতার সূচক প্রকাশ করছে আরএসএফ। সর্বশেষ প্রকাশিত তথ্যমতে ১৮০ দেশের মধ্যে সবচেয়ে বেশি স্বাধীন নরওয়ের গণমাধ্যম।  তারপর আছে ফিনল্যান্ড, সুইডেন ডেনমার্ক,  কোস্টারিকা, নেদারল্যান্ডস, জেমাইকা, নিউজিল্যান্ড,  পর্তুগাল ও সুইজারল্যান্ড। 

প্রতিবেদনে বাংলাদেশের অবনমন কারন সম্পর্কে কিছু তথ্য তুলে ধরা হয়েছে। বলা হয়েছে, কঠোর রাজনীতি ও সাংবাদিক হামলায় বাংলাদেশের অবস্থান পিছিয়েছে। আরও বলা হয়েছে, ২০২০ মহামারির সময়ে লকডাউনে পুলিশ ও সাধারণ মানুষের কাছে অনেক সাংবাদিককে হেনস্তা হতে হয়েছে।

বহু সংখ্যক সাংবাদিক, ব্লগার ও কার্টুনিস্ট ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার হয়েছেন । এই আইনকে "বিচারিক অস্ত্র " বলে সম্বোধন করা হয়েছে প্রতিবেদনে। এছাড়া সম্পাদকরা যাচ্ছেতাইভাবে সেল্ফ-সেন্সরশিপ প্রয়োগ করছেন বলেও জানানো হয়।

তালিকায় অন্যদিকে ১৭৫ থেকে নিচের দিকে যথাক্রমে অবস্থান করছে ভিয়েতনাম, জিবুতি, চীন, তুর্কমেনিস্তান, উত্তর কোরিয়া ও ইরিত্রিয়া। 

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভুটানের অবস্থান ৬৫, মালদ্বীপ ৭২, নেপাল ১০৬, আফগানিস্তান ১২২, শ্রীলঙ্কা ১২৭, মিয়ানমার ১৪০(অভ্যুত্থানের আগে), ভারত ১৪২, পাকিস্তান ১৪৫। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)

আরও পড়ুন

Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
বিশেষ সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত