বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ || ৩ বৈশাখ ১৪৩১ || ০৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জলবায়ুর তুলনায় করোনা মোকাবেলা অনেক সহজ: বিল গেটস

ইন্টারন্যাশনাল ডেস্ক

১১:১২, ১৫ ফেব্রুয়ারি ২০২১

৮২৮

জলবায়ুর তুলনায় করোনা মোকাবেলা অনেক সহজ: বিল গেটস

৫১ বিলিয়ন এবং শূন্য, জলবায়ু সমস্যা মোকাবেলায় এ দুটি সংখ্যা মনে রাখতে বলেছেন বিল গেটস। মাইক্রোসফ্ট প্রতিষ্ঠাতা আরও বলেন, জলবায়ু পরিবর্তন সমস্যার সমাধান করাই হবে মানবজাতির সবচেয়ে বড় অর্জন। 

আর জলবায়ুর তুলনায় করোনা মোকাবেলা অনেক অনেক সহজে বলেও মন্তব্য করেন তিনি। বিবিসির প্রধান পরিবেশ প্রতিনিধি জাস্টিন রোওলেটের সাথে আলাপকালে এসব কথা বলেন বিল গেটস। 

সম্প্রতি প্রকাশ পেয়েছে বিল গেটসের বই “হাউ টু এভয়েড ক্লাইমেট ডিজাস্টার”। এ বইতে কীভাবে জলবায়ু পরিবর্তন মোকাবেলা করা যায় সে বিষয়ে আলোচনা করা হয়েছে। 

জলবায়ু পরিবর্তন প্রসঙ্গে বিল গেটস বলেন, আগামী ৩০ বছরে যে পরিবর্তনের মধ্য দিয়ে যাব তা অনেকে চিন্তাও করতে পারছেনা এখন। প্রতি বছর ৫১ বিলিয়ন টন গ্রিন হাউজ গ্যাস বায়ুমণ্ডলে যুক্ত হচ্ছে। এটা আমাদেরকে শূন্যে নামিয়ে আনতে হবে। 

বইতে তিনি তুলে ধরেন প্রযুক্তি কীভাবে জলবায়ু পরিবর্তনে সহায়তা করতে পারে। তিনি বলেন, বায়ু ও সৌর এর মাধ্যমে আমরা নবায়নযোগ্য জ্বালানি পেতে পারি। তবে এতে সমস্যার মাত্র ৩০ শতাংশ সমাধান হবে। তবে স্টিল. সিমেন্ট, পরিবহন ব্যবস্থা ও রাসায়নিক সার উৎপাদনের মতো বিষয়গুলো সমাধান প্রয়োজন।  
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)

আরও পড়ুন

Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
বিশেষ সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত