বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের জয়জয়কার

ইন্টারন্যাশনাল ডেস্ক

১১:২৫, ৫ জানুয়ারি ২০২১

আপডেট: ১১:৩৩, ৫ জানুয়ারি ২০২১

৬০১

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের জয়জয়কার

২২তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের (আইআরও) দুটি স্বর্ণ, দুটি রৌপ্য এবং পাঁচটি ব্রোঞ্জ পদক জিতেছে বাংলাদেশ। এছাড়া আরও ছয়টি টেকনিকাল পুরস্কারও নিজেদের করে নিয়েছে বাংলাদেশ দল। 

প্রতিযোগিতায় ‘সৃজনশীল’ ক্যাটাগরিতে স্বর্ণপদক জিতে মিসবাহ উদ্দিন ও জাইমা জাহিন ওয়ারার ‘রোবো স্পিকার্স’ দল। মিসবাহ পড়াশুনা করছে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজে আর জাইমা উইলিয়াম ক্যারি একাডেমিতে।

এছাড়া বাংলাদেশের আরেক স্বর্ণপদক আসে ‘রোবট ইন মুভি’ ক্যাটাগরিতে। এই পুরস্কার জিতেন সানবিম স্কুলের নাশিহাত জাইনাহ রাহমান ও চট্টগ্রাম গ্রামfর স্কুল, ঢাকার কাজী মুস্তাহিদ লাবিবের দল ‘রোবোটাইগার্স’।

করোনা মহামারির কারণে প্রতিযোগিতা আয়োজন হয় অনলাইনে। নিয়ন্ত্রণ করা হয় দক্ষিণ কোরিয়ার দেইগু থেকে। বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের (বিডিআরও) তথ্য অনুযায়ী, ১২ ও ১৩ ডিসেম্বর অনুষ্ঠিত প্রতিযোগিতায় বিসিএস ইনোভেশন সেন্টার থেকে অংশ নেয় ১৯ সদস্যের বাংলাদেশ দল।

 বাংলাদেশ দলের সফলতা প্রসঙ্গে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড কমিটির প্রেসিডেন্ট লাফিফা জালাল জানান, ২০১৮ সাল থেকে বাংলাদেশ এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছে এবং প্রতিবছর আগের সাফল্যকে ছাপিয়ে যাচ্ছে তরুণরা। আমাদের ছাত্ররা বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় দুর্দান্ত করছে। আমরা যদি এটি চালিয়ে নিতে পারি তবে ভবিষ্যতে আরও বড় কিছু করা সম্ভব হবে।

২০১৮ সালে প্রথমবার অংশগ্রহণ করেই একটি স্বর্ণ ও একটি টেকনিকাল পদক জিতে। আর ২০১৯ সালে একটি স্বর্ণ, দুটি রৌপ্য এবং ছয়টি ব্রোঞ্জ পদক জিতে বাংলাদেশ। জুনিয়র বিভাগের সৃজনশীল ক্যাটাগরিতে এবারের পুরস্কারের মাধ্যমে এই বিভাগে টানা তিনবারই স্বর্ণ পদক পেলো বাংলাদেশ। 

এর আগে তৃতীয় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড আয়োজন করে আইসিটি বিভাগ। যেখানে সহযোগী হিসেবে ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিকস এবং মেখ্যাটট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক।  

জাতীয় পর্যায়ে দেশের ৬২ টি জেলা থেকে ৭৩১ জন জন শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশ নেয়। জাতীয় ইভেন্টে বিজয়ীদের থেকে আন্তর্জাতিক রোবট দল নির্বাচন করা হয়।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)

আরও পড়ুন

Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
বিশেষ সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত