শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

উষ্ণায়নের ঝুঁকিতে থাকা তিন শীর্ষ দেশ ভারত-বাংলাদেশ-পাকিস্তান

অপরাজেয় বাংলা ডেস্ক

১৮:৫৮, ৬ অক্টোবর ২০২১

আপডেট: ১৯:২৩, ৬ অক্টোবর ২০২১

৫৬৫

উষ্ণায়নের ঝুঁকিতে থাকা তিন শীর্ষ দেশ ভারত-বাংলাদেশ-পাকিস্তান

বিশ্বের তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শহরগুলোর জনসংখ্যাও। সেই সঙ্গে পৃথিবীর শহরগুলোয় তাপমাত্রাও বাড়ছে চরমভাবে। যে চরম উষ্ণায়নের কারণে যেসব শহর সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে সেই তালিকায় দ্বিতীয় শীর্ষে অবস্থান করছে বাংলাদেশের রাজধানী ঢাকা। প্রথম দেশ ভারত আর তৃতীয় অবস্থানে দক্ষিণ এশিয়ার আরেক দেশ পাকিস্তান।

চরম তাপমাত্রার দ্রুত বৃদ্ধির তালিকায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের তালিকার শীর্ষে থাকা ভারতের পরেই বাংলাদেশের অবস্থান।

সম্প্রতি এক আন্তর্জাতিক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। বিশ্বব্যাপী চালানো গবেষণাযটিতে দেখা গেছে, চরম উষ্ণতার কারণে মানুষের মধ্যে অসুস্থতা ও মৃত্যু বাড়ছে, যার ফলে বাংলাদেশের মানুষের কর্মক্ষমতাও কমে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক বিজ্ঞানবিষয়ক সাময়িকী প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস-এ গত সোমবার গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়।

সবচেয়ে ক্ষতিগ্রস্ত শহর ঢাকা প্রসঙ্গে ওই গবেষণায় বলা হয়েছে, ১৯৮৩ সালে এই শহরে জনসংখ্যা ৪০ লাখ থাকলেও এখন দুই কোটি ২০ লাখ মানুষ বসবাস করে।

প্রতিবেদনের উল্লেখ করে বার্তা সংস্থা এএফপি বলছে, চরম উষ্ণতার কারণে বিশ্বের মোট জনসংখ্যার চারভাগের একভাগ মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

গবেষকেরা বলছেন, শহরের তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের বেশি হলে সেটিকে ‘চরম উষ্ণ’ বলা যায়।

গবেষণায় দ্রুত উষ্ণতা বেড়েছে, বিশ্বের এমন ২৫টি দেশের কত মানুষ উষ্ণায়নের কারণে কর্মক্ষমতা হারাচ্ছেন, তার চিত্র তুলে ধরা হয়েছে। এ তালিকায় শীর্ষে থাকা ভারতে উষ্ণায়নের কারণে ১১০ কোটি ৪০ লাখ মানুষ কর্মক্ষমতা হ্রাসের ঝুঁকিতে রয়েছেন।

তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা বাংলাদেশে ১৬ কোটি ৬০ লাখ মানুষ এই ঝুঁকিতে রয়েছেন। তবে সামগ্রিকভাবে বাংলাদেশের তাপমাত্রা বৃদ্ধির পেছনে বৈশ্বিক উষ্ণায়ন ৩৭ শতাংশ ভূমিকা রেখেছে। বাকি ৬৩ শতাংশ ঘটেছে স্থানীয় কারণ।

১৪ কোটি ৩১ লাখ মানুষ কর্মক্ষমতা হারানোর ঝুঁকিতে থাকায় তালিকায় পাকিস্তান তৃতীয়, ১১ কোটি ৭৫ লাখ মানুষের ঝুঁকির কারণে চীন চতুর্থ এবং ৬ কোটি ৬০ লাখ মানুষ ঝুঁকিতে থাকায় নাইজেরিয়া পঞ্চম স্থানে রয়েছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)

আরও পড়ুন

Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
বিশেষ সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত