শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ফ্রি প্রেস আনলিমিটেড দেবে বর্ষসেরা দুটি অ্যাওয়ার্ড, মনোনয়ন করুন

নিউজ ডেস্ক

১৭:০৮, ১৮ আগস্ট ২০২১

৮৮৫

ফ্রি প্রেস আনলিমিটেড দেবে বর্ষসেরা দুটি অ্যাওয়ার্ড, মনোনয়ন করুন

ফ্রি প্রেস আনলিমিটেড
ফ্রি প্রেস আনলিমিটেড

করোনা ভাইরাসের অতিমারীতেও যারা সাংবাদিকতাকে তাদের পেশা হিসেবে নিয়েছেন। এই সময়টিতে সিদ্ধান্ত নিয়েছেন সাংবাদিকতাই হবে তার ভবিষ্যত কর্মক্ষেত্র। আর এরই মধ্যে করে দেখিয়েছেন ব্যতিক্রমী কিছু। এছাড়া এমন যারা রয়েছেন, পেশায় এসে চরম ঝুঁকিতে পড়েও নিজের সব শক্তি দিয়ে আবার ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে গেছেন, তাদের জন্য এই ঘোষণা। মিলিয়ে দেখুন- এমন কিছু হলে সত্যিই আপনার জন্য একটা সুখবর অপেক্ষা করছে। আপনিও হতে পারেন আন্তর্জাতিকভাবে পুরস্কৃত। এই পুরস্কার দেবে ফ্রি প্রেস আনলিমিটেড।

২০২১ সালের এমন নবাগত সাংবাদিককে নিউকামার অব দ্য ইয়ার পুরস্কারে ভূষিত করবে সংস্থাটি। একই সঙ্গে একজন বর্ষসেরা রেজিলিয়েন্ট সাংবাদিককেও পুরষ্কৃত করবে ফ্রি প্রেস আনলিমিটেড।  

ঘোষণায় নেদারল্যান্ডসভিত্তিক সংস্থাটি বলছে, তারা দৃঢ়ভাবে বিশ্বাস করে, প্রতিটি মানুষই নিরপেক্ষ, নির্ভরযোগ্য ও নির্ভেজাল তথ্য পাওয়ার অধিকার রাখে। এর মাধ্যমে মানুষ নিজের জীবনযাত্রার পথ-পদ্ধতি সম্পর্কে ধারণা পায়, প্রভাব রাখে এবং সিদ্ধান্ত নেয়।  

সংবাদপত্রের স্বাধীনতা আর নিরপেক্ষ তথ্যের জন্যই সংবাদকর্মীর নিরন্তর লড়াই। যে সাংবাদিকের রয়েছে এ ক্ষেত্রে কঠোর প্রতিজ্ঞা, তাদের স্বীকৃত ও পুরষ্কৃত করতেই এই ফ্রি প্রেস অ্যাওয়ার্ডস। 

"আমরা সেই সব সাংবাদিককে সম্মানিত করতে চাই যারা কোনো অবস্থাতেই হাল ছাড়ে নি। ফ্রি প্রেস আনলিমিটেড তাদের সম্মানিত করতে চায় যারা সকল ঝুঁকি নিয়ে আমাদের জন্য খবর সরবরাহ করে গেছেন, সেই মিডিয়া পায়োনিয়ররা যারা সমতা ও ন্যায্যতার পথ তৈরি করে দিয়েছেন এবং তারা যারা চরম কঠিন পরিস্থিতিতেও নিজেদের শক্ত করে টিকিয়ে রেখেছন। যারা এবছরই নতুন এসেছেন এবং ব্যতিক্রমী কিছু করে দেখিয়েছেন এবং সবচেয়ে যিনি সেরা রেজিলিয়েন্ট জার্নালিস্ট, তাদেরই স্বীকৃতি দেবে ফ্রি প্রেস অ্যাওয়ার্ডস।"  

আন্তর্জাতিক অভিজ্ঞ-বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত একটি নিরপেক্ষ প্যানেল এই পুরস্কারের বিচারকের ভূমিকায় থাকবে।

বর্ষসেরা নবাগত ক্যাটেগরিতে বিজয়ী সাংবাদিক মিডিয়া স্কলারশিপ পাবেন। আর সবচেয়ে রেজিলিয়েন্ট সাংবাদিক পাবেন নগদ অর্থ।  

এ সম্পর্কে আরও জানতে পড়ুন:

Newcomer of the Year and Most Resilient Journalist.

আপনিও পারেন ফ্রি প্রেস অ্যাওয়ার্ডস ২০২১ এর পুরস্কারের জন্য কোনো সাংবাদিককে মনোনয়ন করতে। মনোনয়নের জন্য ক্লিক করুন: 'Newcomer of the Year' and/or 'Most Resilient Journalist' 

মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ- ১৫ সেপ্টেম্বর ২০২১  রাত ১২টা। মনোনয়নের জন্য নিচের ফর্মটি ব্যবহার করুন। 

মনোনয়ন ফর্ম: মোস্ট রেজিলিয়েন্ট জার্নালিস্ট: https://www.freepressunlimited.org/en/form/awards

মনোনয়ন ফর্ম: এ বছরের নবাগত : https://www.freepressunlimited.org/en/form/awards

২০২০ সালে এই পুরস্কার জিতেছেন যারা তাদের তথ্য জানতে ক্লিক করুন: 
https://www.freepressunlimited.org/en/current/successful-webinar-free-press-live-2020


ফ্রি প্রেস লাইভ

প্রতিবছর, ফ্রি প্রেস আনলিমিটেডের আয়োজনে হয় ফ্রি প্রেস লাইভ। সাংবাদিকদের জন্য, ন্যয্যতার জন্য দাঁড়াতে এই লাইভ আয়োজন। যার মূল লক্ষই হচ্ছে সাংবাদিকের জন্য সুরক্ষা। এবছর যারা উভয় ক্যাটেগরিতে ফ্রি প্রেস অ্যাওয়ার্ডস জিতবেন তাদের নাম ঘোষণা এবং পুরষ্কৃত করা হবে এই ফ্রি প্রেস লাইভ-এ। 

গোটা বিশ্বে সাংবাদিকরা স্রেফ নির্ভরযোগ্য তথ্যের অনুসন্ধানে গিয়ে হুমকি পাচ্ছেন, আক্রান্ত হচ্ছেন, এমনকি হত্যার শিকার হচ্ছেন। সেক্ষেত্রে  অপরাধীদের খুব কমই বিচারের মুখোমুখি করা যায়। এ ক্ষেত্রে সচেতনতা জাগাতে আর সাহসী সাংবাদিকদের স্মরণ করতে এবং সাংবাদিকদের পক্ষে ও ন্যয্যতার পক্ষে দাঁড়াতেই ফ্রি প্রেস আনলিমিটেড এই ফ্রি প্রেস লাইভের আয়োজন করে।  
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)

আরও পড়ুন

Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
বিশেষ সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত