বৃহস্পতিবার   ১৭ জুন ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮ || ০৫ জ্বিলকদ ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

এক দশকে চীনের জন্মহার সর্বনিম্ন পর্যায়ে

সাতরং ডেস্ক

১৩:২৩, ১১ মে ২০২১

আপডেট: ১৩:২৯, ১১ মে ২০২১

৯৪

এক দশকে চীনের জন্মহার সর্বনিম্ন পর্যায়ে

চীনের জনসংখ্যা কয়েক দশকের মধ্যে ধীর গতিতে বেড়েছে। বিগত ১০ বছরে বার্ষিক গড় জন্মহার ছিল ০.৫৩ শতাংশ। ২০০০ থেকে ২০১০ পর্যন্ত এই সংখ্যা ছিল ০.৫৭ শতাংশ। মঙ্গলবার (১১ মে) প্রকাশিত চীনের আদমশুমারিতে এই তথ্য উঠে আসে। 

২০২০ সালের শেষদিকে এই আদমশুমারি করা হয়। যেখানে প্রায় ৭০ লাখ কর্মী চীনের প্রতিটি পরিবারের কাছে গিয়ে তথ্য সংগ্রহ করে। আদমশুমারি অনুযায়ী চীনের বর্তমান জনসংখ্যা ১৪১ কোটি। 

চীনের জাতীয় পরিসংখ্যান ব্যুরোর প্রধান নিং জিঝে জানান, গত বছর দেশটিতে জন্ম নেয় ১ কোটি ২০ লাখ শিশু। ২০১৬ সালে এই সংখ্যা ছিল ১ কোটি ৮০ লাখ। তিনি বলেন, জন্মহারের এই চিত্র চীনের সামাজিক ও অর্থনৈতিক বিকাশের ফল। এখনও জন্মহার ঠিক আছে। তবে এভাবে কমতে থাকলে সমস্যা তৈরি হবে। 

একই উদাহরণ দেখা যায়, পার্শ্ববর্তী দেশ জাপান ও দক্ষিণ কোরিয়াতেও। দেশগুলোতে বেশি শিশু জন্মদানে প্রণোদনার ঘোষণা দেয়া হলেও সাম্প্রতিক বছরগুলোতে জন্মের হার কমেছে। 

গতবছর দক্ষিণ কোরিয়ার ইতিহাসে প্রথমবার মৃত্যুর সংখ্যা থেকে জন্ম সংখ্যা কম ছিল। এমন হার চলতে থাকলে ভবিষ্যতে বয়স্কদের পাশে দাঁড়ানোর মতো যুবক-যুবতি পাওয়া যাবে না এবং স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষা অনিশ্চিত হবে। 

ফলাফলটি বেইজিংয়ের উপর চাপ তৈরি করছে। কেননা ২০১৬ সাল পর্যন্ত চলা তাদের এক সন্তান নীতিকেই এর জন্য দায়ী করা হচ্ছে। দম্পতিরা যাতে আরও বেশি বাচ্চা জন্ম দেয় এবং জনসংখ্যা হ্রাস এড়ানো যায় সে পরিকল্পনা নেয়া হচ্ছে। 

Dutch-Bangla Bank
TELETALK