শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

করোনা আক্রান্ত `দুর্ভাগা` তসলিমা নাসরিন 

নিউজ ডেস্ক

০১:২৮, ১০ মে ২০২১

৫২৫

করোনা আক্রান্ত `দুর্ভাগা` তসলিমা নাসরিন 

তসলিমা নাসরিন
তসলিমা নাসরিন

প্রতিবাদী লেখক কলামিস্ট তসলিমা নাসরিন ভারতে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। গত এক বছরের বেশি সময় ধরে স্রেফ ঘরে কাটানোর পরেই এই ভাইরাস তাকে আক্রান্ত করেছে। নিজেই ফেসবুক পোস্ট ও টুইট করে বিষয়টি জানিয়েছেন তসলিমা নাসরিন। জানিয়েছেন কেবলমাত্র পোষা বেড়ালটি নিয়ে একা ঘরেই কাটিয়েছেন তিনি। কোথাও বের হন নি। ঘরের কাজ নিজেই করেছেন। কেবল মাস দুয়েক আগে একবার করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নিতে বাইরে গিয়েছিলেন। তাতেও এই ভাইরাসে আক্রান্ত হওয়ায় নিজেকে 'দুর্ভাগা' বলেই উল্লেখ করেছেন এই প্রতিবাদী লেখক। 

তিনি লিখেছেন:

আমি চিরকালই বড় দুর্ভাগা। এই যে গত বছরের মার্চ মাস থেকে একা আছি ঘরে, একখানা ইন্ডোর ক্যাট সঙ্গী, কোথাও এক পা বেরোলাম না, কাউকে ঘরে ঢুকতে দিলাম না, রান্না বান্না বাসন মাজা কাপড় কাচা ঝাড়ু মোছা সব একাই করলাম, কী লাভ হলো? কিছুই না। ঠিকই কোভিড হলো। গত এক বছরে শুধু একবার এক ঘণ্টার জন্য বাইরে বেরিয়েছিলাম, তাও দু'মাস আগে, টিকার প্রথম ডোজ নিতে। ওই ডোজটি কিছু অ্যান্টিবডি তৈরি করেছিল বলে হয়তো এ যাত্রা বেঁচে গেছি।

আমি চিরকালই বড় দুর্ভাগা। এক এক করে যদি লিখি কী কী ঘটেছে জীবনে যা ঘটার কথা ছিল না, তাহলে তালিকা এত দীর্ঘ হবে যে পড়ে কেউ কূল পাবে না। আপাতত কোভিড হওয়ার দুঃখটাই থাক। দুঃখ থাকাও হয়তো ঠিক নয়। কারণ ধীরে ধীরে আমি সুস্থ হয়ে উঠছি। কিন্তু হাজারো মানুষ যারা সুস্থ হতে পারেনি! যারা শ্বাস নিতে আপ্রাণ চেষ্টা করেছে কিন্তু পারেনি শ্বাস নিতে! দুঃখগুলো বরং তাদের জন্য থাক। এখন এইটুকু অন্তত ভালো লাগছে, এটি আর স্টিগমা নয় আগের মতো। কারো কোভিড হলে সে লুকিয়ে রাখতো খবর, কারণ কোভিড হওয়াটা অনেকটা ছিল এইডস হওয়ার মতো। সমাজ ব্রাত্য করে দিত। এক বছরে এত মানুষকে ধরেছে এই কোভিড, এতে, ভালো, যে, স্টিগমাটা গেছে। কেউ আর বলতে দ্বিধা করেনা যে তার কোভিড হয়েছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank