মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ৩ বৈশাখ ১৪৩১ || ০৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিশ্বের ৫ ব্যয়বহুল বিচ্ছেদ

সাতরং ডেস্ক

১২:৪২, ৮ মে ২০২১

আপডেট: ১৩:০৩, ৮ মে ২০২১

৪৮৫

বিশ্বের ৫ ব্যয়বহুল বিচ্ছেদ

বিয়ের ২৭ বছর পর বিচ্ছেদের ঘোষণা দিয়ে বিশ্বকে বেশ একটা ঝাঁকুনি দিয়েছেন মাইক্রোসফ্টের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস (৬৫) ও তার স্ত্রী মেলিন্ডা গেটস (৫৬)। দীর্ঘদিন ভাবনার পরেই এমন সিদ্ধান্ত বলে জানিয়েছেন দুজনে। তবে বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের মাধ্যমে ভবিষ্যতেও মানুষের জন্য একসঙ্গে কাজ করে যাওয়ার কথা জানিয়েছেন তারা। 

ধারণা করা হচ্ছে এই দম্পতির সম্পদের পরিমাণ প্রায় ১৩০ বিলিয়ন ডলার। যদিও বিচ্ছেদের শর্ত এখনও জানানো হয়নি তবে বলাই যায় যে এটাই হবে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বিচ্ছেদ। তবে এরও আগে এমন কিছু বিচ্ছেদের ঘটনা আছে যেখানে ক্ষতিপূরণ দেয়া হয়েছে বিলিয়ন বিলিয়ন ডলার। 

জেফ বেজোস এবং ম্যাকেঞ্জি স্কট

২০১৯ সালের জুলাইতে বিয়ের ২৫ বছর পর বিচ্ছেদের ঘোষণা দেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস ও তার স্ত্রী ম্যাকেঞ্জি স্কট। এই বিবাহ বিচ্ছেদ ম্যাকেঞ্জিকে পরিণত করে বিশ্বের তৃতীয় নারী হিসেবে। এখন পর্যন্ত এই বিচ্ছেদ সবচেয়ে ব্যয়বহুল হিসেবে বিবেচনা করা হয়। বিচ্ছেদের ফলে বেজোসকে ৩৬ বিলিয়ন ডলার দিতে হয়। চলতি বছরের মার্চে সিয়াটলের এক বিজ্ঞান শিক্ষককে বিয়ে করেন স্কট। 

জোসেলিন ও অ্যালেক ওয়াইল্ডস্টেইন

৯০ এর দশকের সবচেয়ে ঘটনাবহুল বিচ্ছেদ ছিল এটি। প্লাস্টিক সার্জারির জন্য ‘ক্যাটউডম্যান’ নাম পাওয়া জোসেলিন বিচ্ছেদের কারণে ২.৫ বিলিয়ন ডলার পান, যা সেসময় বিশাল অংক। তবে ভাগ্য ভালো ছিলো না এই নারীর। ২০১৮ সালে জোসেলিন নিজেকে দেউলিয়া বলে ঘোষণা করেন। জোসেলিনের আর্ট ডিলার স্বামী অ্যালেক ওয়াইল্ডস্টেইন তার সঙ্গে প্রতারণা করায় এই বিচ্ছেদ ঘটে। 

ইলন ও জাস্টিন মাস্ক

কলেজ থেকে একসাথে থাকতেন টেসলার সহ-প্রতিষ্ঠাতা ইলন মাস্ক ও জাস্টিন। পরে বিয়ে করে তারা আট বছর একসঙ্গে কাটান। এসময় তাদের ঘরে জন্ম নেয় ছয় সন্তান। বিচ্ছেদের পর তাদেরকে বেল এয়ারে একটি বাড়ি দেন ইলন মাস্ক এবং প্রতি মাসে দেন ১ লাখ ৭০ হাজার ডলার করে। 

জাস্টিনের সাথে ছাড়াছাড়ির পর অভিনেত্রী তালুলাহ রিলেকে দুইবার ডিভোর্স দেন ইলন। ২০১২ সালে প্রথম বিচ্ছেদের পর দিতে হয় ৪.২ বিলিয়ন ডলার। ২০১৩ সালে আবার তারা বিয়ে করেন এবং ২০১৫ সালে বিচ্ছেদের আবেদন করেন ইলন। এসময় ১৬ বিলিয়ন ডলার দিয়ে তা নিষ্পত্তি হয়। 

বার্নি ও স্লাভিকা অ্যাকলস্টোন

বিয়ের ২৪ বছর পর ২০০৯ সালে ক্রোয়েশিয়ান মডেল স্লাভিকাকে ডিভোর্স দেন সাবেক ফর্মুলা ১ তারকা বার্নি। যদিও তাদের লেনদেনের বিষয়টি কখনও স্পষ্ট করা হয়নি তবে দ্য সানের প্রতিবেদনে দাবি করা হয়, বিচ্ছেদের পর সাবেক স্ত্রীকে ১.২ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেন বার্নি। 

টাইগার উডস ও এলিন নর্ডগ্রেন

২০০১ সালের ওপেন চ্যাম্পিয়নশীপে সুইডিশ মডেল এলিন নর্ডগ্রেনের সাথে পরিচয় হয় গল্ফ তারকা টাইগার উডসের। তিন বছর পর বার্বাডোজে বিয়ে করেন তারা। তবে ২০০৯ সালে একটি নাইটক্লাবের ম্যানেজারের সাথে উডসের সম্পর্ক জানার পর তাকে ডিভোর্স দেন এলিন। পরবর্তী তার আরও অনেক বান্ধবীর নাম সামনে আসে। বিচ্ছেদের কারণে উডসকে দিতে ১১০ মিলিয়ন ডলার। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank