বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ || ৩ বৈশাখ ১৪৩১ || ০৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সংযুক্ত আরব আমিরাতের প্রথম নারী নভোচারী নওরা

সাতরং ডেস্ক

১২:১৫, ১২ এপ্রিল ২০২১

৫৬০

সংযুক্ত আরব আমিরাতের প্রথম নারী নভোচারী নওরা

বাঁ থেকে মোহাম্মেদ আল মোল্লা ও নওরা আল মাতরুশি।
বাঁ থেকে মোহাম্মেদ আল মোল্লা ও নওরা আল মাতরুশি।

দেশের প্রথম নারী নভোচারী হিসেবে মনোনিত হয়ে ইতিহাস গড়লেন সংযুক্ত আরব আমিরাতের  নওরা আল মাতরুশি। টুইটারে এই ঘোষণার কথা জানান দেশটির ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শেখ মো. বিন রশিদ আল মাখতুম। 

সংযুক্ত আরব আমিরাতের মোহাম্মদ বিন রশিদ (এমবিআর) মহাকাশ কেন্দ্রের নতুন দুই নভোচারীর নাম ঘোষণা করা হয়। সেখানে প্রথম নারী হিসেবে জায়গা পান নওরা আল মাতরুশি। প্রায় ৪০ হাজার প্রার্থী নভোচারী হওয়ার জন্য আবেদন করেন। সেখান থেকে বাছাইয়ের পর নওরার সাথে নির্বাচিত হন মোহাম্মদ আল মোল্লা নামের এক যুবক। 

দুবাইয়ের শাসক শেখ মোহাম্মেদ জানান, আজ দেশে ইতিহাস রচিত হয়েছে। আমি এমন কাজ করে যেতে চাই যা এই দেশের মানুষ যুগ যুগ স্মরণ করবে। 

নভোচারী হিসেবে নির্বাচিত হয়ে আল মাতরুশি জানান, আমি দেশের সৎ নেতৃত্ব ও মহাকাশ প্রোগ্রামকে এর জন্য ধন্যবাদ জানাই। আমার প্রস্তুতি ও কাজ এখন থেকেই শুরু হচ্ছে। 

এমবিআর মহাকাশ কেন্দ্র থেকে প্রকাশিত এক ভিডিওতে বলা হয়েছে, নওরা ১৯৯৩ সালে জন্মগ্রহণ করেন। সংযুক্ত আরব আমিরাত বিশ্ববিদ্যালয় থেকে তিনি মেকানিকাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। জাতীয় পেট্রোলিয়াম কনস্ট্রাকশন প্রতিষ্ঠানের প্রকৌশলী হিসেবে নওরা কাজ করতেন। 

ভিডিওতে জানানো হয়, নওরা ছোটবেলা থেকেই মহাকাশ সম্পর্কে খুব আগ্রহী ছিলেন এবং তখন থেকেই এই সংক্রান্ত ইভেন্টে অংশ নিতেন। তার জীবনের মূলমন্ত্র হলো ‘যা তোমায় খুশি রাখে, তাই করো’। 

আর ১৯৮৮ সালে জন্ম নেয়া আল মোল্লা একজন বাণিজ্যিক পাইলট। দুবাই পুলিশের পাইলট ও সেখানের প্রধান প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন। 

এমবিআর মহাকাশ কেন্দ্রের তথ্যমতে, তারা দুইজন এখন উচ্চতর প্রশিক্ষণের জন্য নাসায় যাবেন।   

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank