বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

তারা পৃথিবীকে পাল্টে দিয়েছেন, ইতিহাসের প্রভাবশালী ৫ নারী

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৪:১৬, ২৩ জানুয়ারি ২০২১

আপডেট: ১৪:৪৯, ২৩ জানুয়ারি ২০২১

৯৫৯

তারা পৃথিবীকে পাল্টে দিয়েছেন, ইতিহাসের প্রভাবশালী ৫ নারী

গতরাতে দেখলাম ‘দ্য ব্যাটল অব সেক্সেস’। কিংবদন্তি টেনিস খেলোয়াড় বিলি জিন কিং’কে ঘিরে সিনেমাটির গল্প আবর্তিত হয়েছে। যিনি ’৭০ দশকে আমেরিকানদের বুঝতে বাধ্য করেন- লিঙ্গের ওপর দক্ষতা নির্ভর করে না। পুরুষের পাশাপাশি মেয়েরাও ভালো অ্যাথলেট হতে পারেন। যে ধারণা পরবর্তীতে বিশ্ব ক্রীড়াঙ্গনে বৈপ্লবিক পরিবর্তন আনে। 

এরকম অসংখ্য নারী আছেন, যারা নিজস্ব চিন্তাধারা দিয়ে পৃথিবীকে পাল্টে দিয়েছেন। বৈশ্বিক সমাজ ব্যবস্থায় এনেছেন ব্যাপক রদবদল। বিভিন্ন ক্ষেত্রে এনেছেন অসামান্য পরিবর্তন। এরকম পাঁচজন নারীর কাহিনী নিয়ে অপরাজেয় বাংলার বিশেষ আয়োজন-

১. ডায়ানা, বিদ্রোহী রাজবধূ
সবসময় বিশ্ববাসীর সুইটহার্ট হয়ে থাকবেন ডায়ানা। রূপে-গুণে অনন্য ছিলেন তিনি। স্বভাবতই তার মৃত্যু পুরো বিশ্বকে বিপর্যস্ত করে তোলে। এতদিন পরও ওয়েলসের রাজবধূর চিন্তাভাবনা আমাদের চোখে জল আনে। 

দুনিয়ার ইতিহাসে অবিস্মরণীয় ব্যক্তিত্ব ডায়ানা। বিশেষত গরিব-অসহায় লোকজনকে সহায়তার জন্য। নি:সন্দেহে তার দাতব্য কর্ম পৃথিবীতে ব্যাপক প্রভাব ফেলে। আজকের বিশ্বও তাতে প্রভাবিত। তিনিই আমাদের সঙ্গীর প্রতি প্রেম-ভালোবাসা, পরিবারের প্রতি যত্ন, একে অপরের প্রতি দয়া-মহানুভবতা সম্পর্কে শিখিয়েছেন।

২. মেরি কুরি
জীবদ্দশায় তেজস্ক্রিয়া সংক্রান্ত বহু আবিষ্কার করেছেন মেরি। রেডিওঅ্যাক্টিভিটির প্রাথমিক তত্ত্ব দেন তিনি। পোলোনিয়াম, রেডিয়াম উপাদান উদ্ভাবন করেন এ ফরাসি বিজ্ঞানী। 

হাসপাতালের জন্য মোবাইল এক্স-রে আবিষ্কার করেন মেরি, যা প্রথম বিশ্বযুদ্ধের সময় আহত মানুষের চিকিৎসায় ব্যবহৃত হয়। যেসময় নারীরা উচ্চশিক্ষা অর্জন চিন্তাও করতে পারতেন না, সেসময় একের পর এক রাসায়নিক আবিষ্কার করে বিশ্বকে তাক লাগিয়ে দেন তিনি। পরবর্তীতে বহু নারী তাতে অনুপ্রাণিত হন। সবার জন্য পথপ্রদর্শক হয়ে থাকেন নোবেলজয়ী ব্যক্তিত্ব।

৩. ক্যাথরিন জনসন
নাসায় কাজ করা অন্যতম প্রথম আফ্রিকান-আমেরিকান নারী ক্যাথরিন। মহাকাশ গবেষণা সংক্রান্ত নানা যন্ত্র আবিষ্কার করেন তিনি। যুক্তরাষ্ট্রের বৈমানিকদের প্রথম মহাশূন্য যাত্রায় সাহায্য করে সেসব। এসবের মাধ্যমে বহু জটিল হিসাব-নিকাশ করা যায়। 

মূলত চাঁদে প্রথম মানুষ পাঠাতে ব্যাপক সহায়তা করেন ক্যাথরিন। সেই কাজ এখন পর্যন্ত করে দেখাতে পারেননি কেউ। বিশ্বে নারীর জ্ঞান-বিজ্ঞান চর্চায় যুগান্তকারী অবদান রাখেন তিনি।

৪. রোজা পার্কস
বাসের সিটে বসে ছিলেন রোজা। সেখানে বসতে চেয়েছিলেন এক শেতাঙ্গ। তখনকার প্রথানুযায়ী, সাদা বর্ণের মানুষটিকে সিট ছেড়ে দেয়ার কথা ছিল তার। কিন্তু ছাড়েননি তিনি। ফলে লেগে যায় হট্টগোল।

পরে রোজার প্রতিবাদ আমেরিকাজুড়ে নাগরিক অধিকার আন্দোলন গড়ে তোলে। ফলশ্রুতিতে ’৭০ এর দশকে সমান অধিকার পান কৃষ্ণাঙ্গরা। বিশ্বব্যাপী সেই প্রভাব পরিলক্ষিত হয়।

৫. রোজালিন্ড ফ্রাঙ্কলিন
জীবনের গোপন রহস্য উন্মোচন করেন রোজালিন্ড। তিনি মানবদেহে ডিএনএ’র অস্তিত্ব প্রমাণ করেন। তার অমূল্য আবিষ্কারের বদৌলতে এখন জেনেটিক ইঞ্জিনিয়ারিং পাঠ্যবিষয়ে পরিণত হয়েছে। টেস্টটিউব বেবির ধারণা তিনিই প্রথম দেন। 

বংশগতির সঙ্গাও দেন রোজালিন্ড। সবকিছুর জন্য পৃথিবী তার কাছে ঋণী। যুগের পর যুগ তাকে স্মরণ করবেন জীববিজ্ঞানীরা। জীববিজ্ঞানের এমন কোনো শাখা নেই, যেখানে তার পদচারণা নেই।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank