বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিশ্বের ২৫ লাখ পাসওয়ার্ড ‘১২৩৪৫৬’

সাতরং ডেস্ক

১৭:২৭, ২২ নভেম্বর ২০২০

আপডেট: ১৭:৪২, ২২ নভেম্বর ২০২০

২১৪৯

বিশ্বের ২৫ লাখ পাসওয়ার্ড ‘১২৩৪৫৬’

তথ্য প্রযুক্তির উৎকর্ষতার সাথে সাথে বাড়ছে সাইবার ক্রাইম। মেইল, ফেসবুক বা ভিসা কার্ড হ্যাক হচ্ছে প্রতিনিয়ত। এই অবস্থা থেকে বাঁচতে বারবারই বলা হচ্ছে বর্ণ, সংখ্যা ও প্রতিকের মিশেলে পাসওয়ার্ড তৈরি করতে। কিন্তু তা আর হচ্ছে কই?

সম্প্রতি নর্ডপাসের এক গবেষণায় দেখা গেছে বিপুল সংখ্যক মানুষ এখনও ‘১২৩৪৫৬৭৮৯’, ‘পাসওয়ার্ড’ বা ‘আইলাভইউ’ এর মতো সাধারণ শব্দ দিয়ে পাসওয়ার্ড দিচ্ছে। পাসওয়ার্ড ব্যবস্থাপনা সংস্থাটি বলছে, এমন প্রচলিত পাসওয়ার্ড হ্যাক করতে ১ সেকেন্ডেরও কম সময় লাগে।  

২০২০ সালে ব্যবহৃত সবচেয়ে প্রচলিত পাসওয়ার্ডের মাঝে সবার শীর্ষে আছে ‘১২৩৪৫৬’। প্রায় ২৫ লাখ ৪৪ হাজার মানুষ পাসওয়ার্ড হিসেবে এটি ব্যবহার করছেন। 

পাসওয়ার্ড ডাটাবেজ তৈরিতে পারদর্শী একটি প্রতিষ্ঠানের সাহায্যে প্রায় সাড়ে ২৭ কোটি গ্রাহকের মাঝে এই গবেষণা করা হয়। গবেষণায় সবচেয়ে বাজে পাসওয়ার্ডের তালিকায় ‘পিকচার-১’ এবং ‘সেনহা’ নামক দুটি শব্দ যুক্ত হয়েছে। সেনহা পর্তুগিজ শব্দ। যার অর্থ পাসওয়ার্ড। 

বহুল ব্যবহৃত ১০ পাসওয়ার্ড

১. ১২৩৪৫৬

২. ১২৩৪৫৬৭৮৯

৩. পিকচার১

৪.পাসওয়ার্ড

৫. ১২৩৪৫৬৭৮

৬. ১১১১১১

৭. ১২৩১২৩

৮. ১২৩৪৫

৯. ১২৩৪৫৬৭৮৯০

১০. সেনহা


যদি আপনার পাসওয়ার্ডটি এই তালিকায় থাকে তবে দ্রুত তা পরিবর্তন করুন।  

কীভাবে পাসওয়ার্ড সেট করবেন সে বিষয়ে পরামর্শও দিয়েছে নর্ডপাস। প্রতিষ্ঠানটি বলছে নিজের যে কোন ডিভাইস নিরাপদ রাখতে কোনো ডিকশনারি শব্দ, অনুমানযোগ্য সংখ্যা অথবা কি-বোর্ডের ক্রমিক ব্যবহার না করা। এবং কোন ভাবেই নিজের ব্যক্তিগত তথ্য যেমন মোবাইল নাম্বার, জন্মতারিখ, নাম পাসওয়ার্ডে ব্যবহার না করা। 

এছাড়া প্রতি ৯০ দিন পরপর ক্যাপিটেল লেটার বা স্মল লেটার শব্দ মিশ্রনে নতুন পাসওয়ার্ড তৈরি ও প্রতিটি আলাদা অ্যাকাউন্টের জন্য পৃথক পাসওয়ার্ড দেয়ার কথা বলছে প্রতিষ্ঠানটি।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank