শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

রাশিয়ার যে অস্ত্রটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অস্ত্র

সাতরং ডেস্ক

১৯:২৫, ৯ মার্চ ২০২২

আপডেট: ১৯:২৬, ৯ মার্চ ২০২২

৬৬৪

রাশিয়ার যে অস্ত্রটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অস্ত্র

একে-৪৭ হাতে মিখাইল কালাশনিকভ।
একে-৪৭ হাতে মিখাইল কালাশনিকভ।

রাশিয়া বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ অস্ত্র রফতানিকারক দেশ। আমেরকিার পরেই দেশটির অবস্থান, বিশ্বের সমরাস্ত্র বাজারের ২০ শতাংশ রাশিয়ার দখলে।

রাশিয়ার এসব রফতানি অস্ত্রের মধ্যে আছে ছোট আগ্নেয়াস্ত্র, যুদ্ধবিমান, ইঞ্জিন, মিসাইল, সাঁজোয়া যান, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। তবে এগুলোর মধ্যে রাশিয়ার একটি অস্ত্র পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় অস্ত্র হিসেবে নিজের স্থান তৈরি করে নিয়েছে।

এটি হচ্ছে বিখ্যাত অ্যাসল্ট রাইফেল একে-৪৭। সেই ১৯৪০-এর দশকে তৈরি হওয়া এই অটোমেটিক রাইফেল আজও সমান জনপ্রিয়। পৃথিবীর কুখ্যাত জঙ্গিগোষ্ঠী থেকে শুরু করে, মার্কিন কমান্ডো বাহিনী; সবাই এই অস্ত্র ব্যবহার করেছে।

একে-৪৭-কে কালাশনিকভও ডাকা হয়। এটি তৈরি করেছিলেন সোভিয়েত আর্মি জেনারেল মিখাইল কালাশনিকভ। একে বলতে 'আভতোমাত কালাশনিকভ' বোঝায়। ৪৭ দ্বারা এটির নির্মাণ সাল ১৯৪৭-কে নির্দেশ করা হয়।

আভতোমাত অর্থ অটোমেটিক, অর্থাৎ একে-৪৭ মানে হচ্ছে অটোমেটিক কালাশনিকভ-৪৭। বাংলাদেশর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সশস্ত্র বাহিনীও এই অস্ত্র ব্যবহার করে।

একে-৪৭'র অনেক রকমের ভ্যারিয়েন্ট আছে। বর্তমানে বিশ্বে প্রায় ১০ কোটি একে-৪৭ রয়েছে।

এই রাইফেলটি সস্তা আর খুবই টেকসই। আর এটি সব আবহাওয়াতেই ভালো কাজ করে, সেটা মরুভূমির বালি হোক বা বরফে ঢাকা অঞ্চল হোক। কথিত আছে, এই রাইফেলটিকে কয়েকদিন কাদামাটির নিচে ফেলে রেখে তারপর ব্যবহার করলেও এটি কোনোপ্রকার অসুবিধা ছাড়াই সেবা প্রদান করবে। এটি ব্যবহার করাও সহজ, বেশি রক্ষণাবেক্ষণের ঝামেলা নেই। এসব কারণে একে-৪৭ এত জনপ্রিয়তা পেয়েছে বিশ্বব্যাপী।

প্রতি সেকেন্ডে ৭১৫ মিটার দ্রুতিতে (মাজল ভেলোসিটি) গুলি ছুঁড়তে সক্ষম এ রাইফেলটি। আর প্রতি মিনিটে ৬০০ রাউন্ড গুলি ছুঁড়তে পারে এটি।

৮৭৯ মিলিমিটার লম্বা এ রাইফেলে ৭.৬২x৩৯ মিলিমিটার ক্যালিবারের কার্টরিজ ব্যবহার করা হয়। পৃথিবীর অনেক দেশের সশস্ত্র বাহিনী তাদের প্রাথমিক রাইফেল হিসেবে একে-৪৭ ব্যবহার করে থাকে।

সূত্র: আল জাজিরা ও ইন্টারনেট

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank