শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

নিলামে উঠছে ম্যান রে-র তোলা বিখ্যাত ছবি 

সাতরং ডেস্ক

১৫:১৬, ১৯ ফেব্রুয়ারি ২০২২

৬১৯

নিলামে উঠছে ম্যান রে-র তোলা বিখ্যাত ছবি 

ছবিটি একজন নগ্ন নারীর। তার পিঠকে বেহালার রূপ দেওয়া হয়েছে।  ছবির নাম দেওয়া হয়েছে লে ভায়োলন ডি’ইনগ্রেস। আর এটিই নাকি ইতিহাসের সবচেয়ে দামি ছবি। 

মার্কিন ভিজুয়াল আর্টিস্ট ম্যান রে-র তোলা বিখ্যাত ছবিটি এবার বিক্রি হচ্ছে নিলামে। শনিবার (১৯ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে বিষয়টি জানায় সিএনএন।   

সিএনএন জানিয়েছে, ১৯২৪ সালে ম্যান রে এই সাদাকালো ছবিটি তোলেন। মূল প্রিন্টকে পরাবাস্তববাদী এই শিল্পীর সবচেয়ে বিখ্যাত কাজ বলে ধরা হয়। চলতি বছরের মে মাসে ক্রিস্টি’জ নিলাম ঘরে ছবিটি বিক্রি করা হবে। ৫-৭ মিলিয়ন ডলারের মধ্যে বিক্রি হতে পারে বলে আশা করছে নিলাম কর্তৃপক্ষ। এমনটা হলে, ইতিহাসে একক ছবির জন্য এটিই সর্বোচ্চ দাম হবে।    

ছবিটিকে ২০ শতকের সবচেয়ে আইকনিক কাজের একটি বলে অভিহিত করেছেন ক্রিস্টি’জ নিলাম ঘরের ফটোগ্রাফি বিভাগের প্রধান দ্যারিয়াস হিমস। এক বিবৃতিতে দ্যারিয়াস হিমস বলেন, বিভ্রান্তিকর এই পরাবাস্তববাদী ছবিটি ডার্করুমে খালি হাতে ওয়াশের মাধ্যমে ফুটিয়ে তোলার এক অন্যন্য নিদর্শন।   

তিনি আরও বলেন, ছবিটি রোমান্টিক, রহস্যময়, দুর্বোধ্য এবং কৌতুকপূর্ণ। এটি প্রায় শত বছর ধরে মানুষকে অভিভূত করে রেখেছে। তাই ফটোগ্রাফিক কাজ হিসেবে এটি বাজারে অতুলনীয়।   

উল্লেখ্য, এর আগে ২০১১ সালে ক্রিস্টি’জ নিলাম ঘরে রেকর্ড দামে বিক্রি হয়েছিল ‘রাইন ২’। জার্মান ফটোগ্রাফার আন্দ্রেয়াস গুরস্কির তোলা ছবিটি বিক্রি হয়েছিল ৪ দশমিক ৩ মিলিয়ন ডলারে। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank