শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জাদুঘরের সম্পদ ফেরাতে ব্রিটিশ জনগণের ওপর ভরসা গ্রিসের

সাতরং ডেস্ক

১৭:৩১, ১৮ নভেম্বর ২০২১

৩৭৬

জাদুঘরের সম্পদ ফেরাতে ব্রিটিশ জনগণের ওপর ভরসা গ্রিসের

গ্রিক প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিস
গ্রিক প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিস

ব্রিটিশ মিউজিয়ামের সংগ্রহের ভাণ্ডারের বেশিরভাগই গড়ে উঠেছে অন্য দেশ থেকে নিয়ে আসা প্রত্নতাত্ত্বিক নিদর্শনের ওপর ভিত্তি করে। পৃথিবীর বিভিন্ন অঞ্চলে উপনিবেশ থাকার কারণে সহজে এসব দেশ থেকে তাদের স্থানীয় পুরাকীর্তি নিজেদের করে নিয়েছে ব্রিটিশরা। এ নিয়ে কত কৌতুক প্রচলিত আছে! কিন্তু এবার ব্যাপারটিকে বেশ গুরুত্বের সাথে দেখছে গ্রিস। গ্রিসের যেসব পুরাকীর্তি এখন ব্রিটিশ মিউজিয়ামে আছে, সেগুলো ফিরিয়ে আনার কথা ভাবছে দেশটি।

গ্রিক পার্থেনন মন্দিরের যেসব ভাস্কর্য ব্রিটিশ মিউজিয়ামের শোভা বাড়িয়েছে সেগুলো গ্রিসে ফিরিয়ে নিয়ে আসা নিয়ে কাজ করছে দেশটি। গ্রিক প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিস এ নিয়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সাথে আলোচনায় বসেছিলেন গত মঙ্গলবার (১৬ নভেম্বর)। কিন্তু তার প্রস্তাবে সাড়া দেননি বরিস।

কিন্তু তাতেই হাল ছেড়ে দিচ্ছেন না মিতসোতাকিস। খ্রিষ্টপূর্ব ৫ম শতকের এসব ভাস্কর্য ঘরে ফিরিয়ে আনতে মোটামুটি আটঘাট বেঁধে নেমেছেন তিনি। বরিসের দ্বার থেকে রিক্তহস্তে ফিরে এবার ব্রিটিশ জনগণের কাছে ধর্না দেবেন তিনি। তার পরিকল্পনা হলো পুরাকীর্তিগুলো ফেরত আনার ব্যাপারে যুক্তরাজ্যবাসীর কাছ থেকে সম্মতি আদায় করে নেওয়া। এ জন্য করা হবে ক্যাম্পেইন, যার মাধ্যমে ব্রিটিশদের হৃদয় জয় করে তাদের জনমত অর্জন করার মাধ্যমে নিজেদের উদ্দেশ্য সফল করবে গ্রিস। 

২০০ বছর আগে, ১৮১৬ সালে এ গ্রিক স্থাপত্যগুলো জনৈক ব্রিটিশ কূটনীতিক ব্রিটিশ মিউজিয়ামের কাছে বিক্রি করে দেন। বর্তমানে বিশ্বের অন্যতম সমৃদ্ধশালী এ জাদুঘরে পার্থেনন মন্দির থেকে খুলে নেওয়া ৮০টি ভাস্কর্য আছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank