বুধবার   ২৯ সেপ্টেম্বর ২০২১ || ১৪ আশ্বিন ১৪২৮ || ১৯ সফর ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

তেঁতুলিয়া থেকে আবারও দৃশ্যমান কাঞ্চনজঙ্ঘা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, পঞ্চগড়

১১:৫০, ১১ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১২:৫১, ১১ সেপ্টেম্বর ২০২১

৩০৫

তেঁতুলিয়া থেকে আবারও দৃশ্যমান কাঞ্চনজঙ্ঘা

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বিভিন্ন এলাকা থেকে প্রতিবারের মতো এবারও খালি চোখে দেখা গেছে হিমালয়ের দ্বিতীয় উচ্চতম ও পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা!

শুক্রবার (১০ সেপ্টেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত ওই পর্বতের অপরূপ দৃশ্য খালি চোখেই দেখা গেছে। তবে বিকেল হতে হতে অনেকটা আকাশের সাথে মিশে যায়। এদিকে শীতের কিছুটা আগে ভাগে পরিষ্কারভাবে হিমালয় ও কাঞ্চনজঙ্ঘা দেখা দেয়ায় অনেকেই সেটি ক্যামেরাবন্দী করেছেন। মূলত মেঘমুক্ত আকাশ থাকায় পর্বতটি দেখা দিয়েছে বলে আবহাওয় অফিস জানিয়েছে।

তেঁতুলিয়া কাজী শাহাবুদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের শিক্ষক দেলোয়ার হোসেন জানান, মেঘমুক্ত আকাশে পরিষ্কারভাবে কাঞ্চনজঙ্ঘা পর্বত দেখা গেছে। গত কয়েকদিনের ভাড়ি বর্ষণের সাথে বাতাসে ধূলিকণার পরিমাণ কম থাকায় অনেক আগেভাগেই এবার পর্বতটি দেখা দিয়েছে। তাই সেটিকে ক্যামেরাবন্দী করে রাখি।

স্থানীয় মুরাদ হোসেন, আবির হোসেন জানান, তেঁতুলিয়া উপজেলার প্রায় সব জায়গা থেকেই কাঞ্চনজঙ্ঘা দেখা গেলেও সবচেয়ে ভালো করে উপভোগ করা যায় তেঁতুলিয়ার মহানন্দা নদীর তীরে অবস্থিত জেলা পরিষদের ঐতিহাসিক ডাকবাংলো ও পিকনিক কর্ণার থেকে। শুক্রবার সকালে অনেকটা ভালোভাবে দেখা দিলেও দুপুরে কিছুটা হালকা হয়ে যায় পর্বতটি।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ্ জানান, আবহাওয়া অনুকূল থাকলে মেঘমুক্ত আকাশে কাঞ্চনজঙ্ঘা স্পষ্ট দেখা যায়। লকডাউনের কারণে বাতাসে ধূলিকণার পরিমাণ কমে যাওয়ায় এবং আকাশে মেঘ না থাকায় অন্যান্য বছরের তুলনায় এবার একটু আগেভাগে দৃশ্যমান হয়েছে হিমালয় ও কাঞ্চনজঙ্ঘা। তবে আগামীতে আকাশ পরিষ্কার থাকলে আবারো দেখা দিতে পারে কাঞ্চনজঙ্ঘা।

DBBL Agent Banking Cash In Cash Out