শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

১৭ বছর ভারতের পুলিশ স্টেশনে কাটিয়ে দেশে ফিরছেন লিটন

সাতরং ডেস্ক

১৬:৩২, ৩০ আগস্ট ২০২১

আপডেট: ১৬:৩৬, ৩০ আগস্ট ২০২১

৬৯৭

১৭ বছর ভারতের পুলিশ স্টেশনে কাটিয়ে দেশে ফিরছেন লিটন

ভারতের অন্ধ্র প্রদেশের একটি পুলিশ স্টেশনে ১৭ বছর কাটিয়েছেন লিটন আলী (৩৭)। দুই দেশের জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তাদের বৈঠকের পর অবশেষে মাতৃভূমিতে ফেরত যেতে তাকে হস্তান্তর করা হয়েছে পেট্রোপল-বেনাপোল স্থলবন্দরের বাংলাদেশি কর্তৃপক্ষের কাছে। 

ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়া জানায়, ২০০৪ সালে পূর্ব গোদাবাড়ি জেলার রাভুলাপালেম বাসস্টেন্ডে সন্দেহজনক অবস্থায় দেখে তাকে গ্রেফতার করে পুলিশ। কোন পাসপোর্ট ও ভিসা না থাকায় অবৈধ অনুপ্রবেশের দায়ে তাকে দুই বছরের কারাবাস দেন আদালত।  

২০০৬ সালে জেল থেকে মুক্তি পেলেও রাভুলাপালেম পুলিশ স্টেশনেই থাকতে শুরু করেন লিটন আলী। তাকে দেশে পাঠাতে বারবার বাংলাদেশের দূতাবাস কিংবা পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগ করা হয়। কিন্তু সে কথা না শুনে লিটন আলী ছুতোর মিস্ত্রির কাজ শুরু করেন। 

২০১৮ সালের দিকে তার মানসিক অবস্থা খারাপ হতে থাকে। একসময় পুলিশ স্টেশনের সড়ক নিরাপত্তা বিভাগের একটি গাড়ি নষ্ট করেন লিটন। তারপর তাকে আবার একবছরের জন্য জেলে পাঠানো হয়। ২০১৯ সালে জেল থেকে মুক্তি পান তিনি। 

২০২১ সালের ৩ আগস্ট লিটন আলীকে ‘ট্রাভেল পারমিট’ দিতে দিল্লির বাংলাদেশ দূতাবাসে যোগযোগ করেন উত্তর গোদাবাড়ির পুলিশ সুপার রবিন্দ্রনাথ বাবু। তারপর এক কমিটি গঠন করে তাকে বাংলাদেশ ফেরত পাঠানো হচ্ছে। 

লিটন আলীর বাড়ি বাংলাদেশের কোথায় সে বিষয়ে কিছু উল্লেখ করেনি টাইমস অব ইন্ডিয়া।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank