শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অলিম্পিক লরেলস পুরস্কারে ভূষিত ড. ইউনূস

নিউজ ডেস্ক

১৬:০৫, ১৮ জুলাই ২০২১

৮৯৬

অলিম্পিক লরেলস পুরস্কারে ভূষিত ড. ইউনূস

অলিম্পিক লরেলস পুরস্কারে ভূষিত ড. ইউনূস
অলিম্পিক লরেলস পুরস্কারে ভূষিত ড. ইউনূস

২০১৬ সালে রিও গেমসে কিপ কিনোকে অলিম্পিক লরেলসে ভূষিত করার পর এবার জাপান অলিম্পিকে ফের সে পুরস্কার দেওয়া হচ্ছে। তবে ক্রীড়া জগতের এই মর্যাদা সম্পন্ন পুরস্কারে এবার যিনি পাচ্ছেন তিনি খেলাধুলার জগতের কেউ নন। তিনি একজন সামাজিক উদ্যোক্তা, অর্থনীতিবিদ, সুশীলসমাজের নায়ক ও নোবেল পুরস্কার জয়ী। আর একজন বাংলাদেশি। তিনি ড. মুহম্মদ ইউনূস। 

আন্তর্জাতিক অলিম্পিক কাউন্সিল-ওআইসি তাকে এই পুরস্কারে ভূষিত করার ঘোষণা দিয়েছে। খবর 

শিক্ষা, সংস্কৃতি, উন্নয়ন এবং খেলার মধ্য দিয়ে শান্তিতে যারা অনন্য অবদান যারা রেখেছেন তাদের মধ্য থেকে কেউ একজনকে এই অলিম্পিক লরেলে ভূষিত করা করা হয়। অধ্যাপক মুহাম্মদ ইউনূস তার ইউনূস স্পোর্টস হাব নামে সামাজিক ব্যবসায়িক উদ্যোগের একটি বৈশ্বিক নেটওয়ার্ক প্রতিষ্ঠার মাধ্যমে খেলার মাধ্যমে সমাধান এনে দিচ্ছেন। এরই মধ্যে আইওসি'র সঙ্গে বেশ কয়েকটি সহায়তামূলক প্রকল্প তিনি সম্পন্ন করেছেন যার মধ্য রয়েছে ইয়াং লিডারস প্রোগ্রাম দ্য ইমাজিন, ইয়থ পিস ক্যাম্প ও অ্যাথলেট৩৬৫ বিজনেস একসেলটর।

বিশ্বের পাঁচটি মহাদেশীয় অঞ্চলের প্রতিনিধিদের নিয়ে গঠিত একটি জুরি বোর্ড এই পুরস্কারের জন্য ড. মুহম্মদ ইউনূসকে নির্বাচিত করে। জুরিদের মধ্যে রয়েছেন এশিয়া থাকে জাপানিজ পরিচালক নাওমি কাওয়াসি, আমেরিকাস থেকে কানাডার সাবেক গভর্নর জেনারেল ও বিজ্ঞানী জুলি পেটি, দক্ষিণ আফ্রিকা থেকে ইউএন উইমেনের নির্বাহী পরিচালক ফুমজিল এমল্যামবো, ওসেনিয়া থেকে থেকে পাপুয়া নিউগিনির রাজনীতিক ও প্যাসিফিক আয়ল্যান্স সেক্রেটারিয়েটের মহাসচিব ডেম মেগ টেলর এবং ইউরোপ থেকে আইওসি'র অনারারি প্রেসিডেন্ট জ্যাকুয়েস রগি। জুরি চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন থমাস বাক। ২০১৬ সালে রিও গেমসে প্রথম অলিম্পিক লরেস পুরস্কার দেওয়া হয়। সেবার কেনিয়ার কিপ কিনো এই পুরস্কারে ভূষিত হন। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank