বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সপ্তাহে তিনদিন ছুটিতে সফল আইসল্যান্ড

সাতরং ডেস্ক

১১:৫৭, ৭ জুলাই ২০২১

৬১৭

সপ্তাহে তিনদিন ছুটিতে সফল আইসল্যান্ড

সপ্তাহে তিনদিন ছুটি আর চারদিন কার্যদিবস রেখে সফলতা পেয়েছে আইসল্যান্ড। দেশটির অনেক প্রতিষ্ঠান বর্তমানে হয় তিনদিন ছুটি দিয়েছে বা সাপ্তাহিত কর্মঘন্টা কমিয়েছে। সম্প্রতি এক গবেষণায় এই তথ্য উঠে আসে।

গবেষণাটি ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত করা হয় যেখানে ২ হাজার ৫০০ কর্মীর কর্মঘন্টা কমিয়ে দেয়া হয়। ফলাফল দেখা যায়, তাদের উৎপাদনশীলতা হয় একই আছে বা আরও বেড়েছে।

এ ধরনের ট্রায়াল বা গবেষণা এখন অনেক দেশেই হচ্ছে। স্পেনের বেশিরভাগ প্রতিষ্ঠান এখন সপ্তাহে তিনদিন ছুটি দিচ্ছে এবং নিউজিল্যান্ডে ইউনিলিভার তার কর্মীদের এই সুবিধা দিচ্ছে।

আইসল্যান্ডের রেকভাভিভ সিটি কাউন্সিলর ও সরকার কর্তৃক কর গবেষণায় স্কুল, অফিস, সমাজসেবা সরবরাহকারী ও হাসপাতালসহ বিভিন্ন পেশার মানুষকে অন্তর্ভুক্ত করা হয়। 

আইসল্যান্ডে কর্মরত ইউকে থিঙ্ক ট্যাঙ্ক অটোনমি এবং অ্যাসোসিয়েশন ফর সাসটেইনেবল ডেমোক্রেসি (অ্যালডা) জানায়, এসব কর্মীদের কর্মঘন্টা ৪০ থেকে ৩৫ বা ৩৬ করে দেয়া হয়। পরে তাদের সফলতা দেখে কর্মঘন্টায় ব্যাপক পরিবর্তন আনে আইসল্যান্ড। বর্তমানে দেশটির ৮৬ শতাংশ অফিসে কর্মঘন্টা কমানো হয়েছে।

দেশটির পেশাজীবীরা জানিয়েছেন, কর্মঘন্টা কমায় কম চাপ অনুভব করছেন। তাদের মানসিক অবস্থা ভালো থাকছে এবং কাজ ও ঘরের বিভিন্ন বিষয়ে সমতা এসেছে। একই সাথে পরিবারের সাথে বেশি সময় কাটানো, নিজের পছন্দের কাজ করতে পারার বিষয়টিও তুলে এনেছেন।

গবেষণার পরিচালক উইল স্ট্রোনজ বলেছেন: "এই সমীক্ষা দেখায়, যে পাবলিক সেক্টরে বিশ্বের সবচেয়ে কম সময়ের সপ্তাহেও সমান সফলতা সম্ভব। অন্যান্য দেশের সরকারও এ তেকে শিক্ষা নিতে পারে।”

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank