শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

হাজার মানুষ ভেবেছিলেন টিকা নিচ্ছেন, দেয়া হয়েছিল লবণাক্ত পানি

সাতরং ডেস্ক

১৩:২৭, ৬ জুলাই ২০২১

আপডেট: ১৩:২৯, ৬ জুলাই ২০২১

৫৫১

হাজার মানুষ ভেবেছিলেন টিকা নিচ্ছেন, দেয়া হয়েছিল লবণাক্ত পানি

ভারতে কয়েক হাজার মানুষ করোনা ভ্যাকসিন কেলেঙ্কারির শিকার হয়েছেন। এ কাজে জড়িত অনেককে গ্রেফতার করা হয়েছে। তারমধ্যে অনেক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীও আছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

মুম্বাই পুলিশ বিভাগের একজন প্রবীণ কর্মকর্তা বিশাল ঠাকুর বলেছেন, মহারাষ্ট্র রাজ্যে কমপক্ষে ১২ টি ভুয়া টিকা কেন্দ্র বসানো হয়। যা প্রতিটিতে সবাইকে লবণাক্ত পানি ইনজেক্ট করা হচ্ছিল।
মোট ২ হাজার ৫০০ মানুষকে এমন লবণাক্ত পানি ইনজেক্ট করা হয়। এই কার্যক্রমে তাদের আয় হয়েছে ২৮ হাজার ডলার। 

বিশাল ঠাকুর আরও জানান, এই কাজে আমরা কয়েকজন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীসহ মোট ১৪ জনকে গ্রেফতার করেছি যারা একটি হাসাপাতাল ব্যবহার করছিল ভ্যাকনিশেন সার্টিফিকেট দেয়া ও শিশি তৈরিতে।

তাদের বিরুদ্ধে প্রতারণা, হত্যা চেষ্টা, অপরাধমূলক ষড়যন্ত্র এবং অন্যান্য অভিযোগে আনা হয়েছে।  বিশালঠাকুর বলেন, পুলিশ এই কেলেঙ্কারিতে জড়িত অন্য ব্যক্তিদের নিয়ে তদন্ত চালিয়ে যাচ্ছে। আরও অনেককে গ্রেফতার করা হতে পারে। 

মুম্বাইতে এই নকল ভ্যাকসিন কার্যক্রম শুরু হয় মে মাসের শেষ দিক থেকে। যখন দ্বিতীয় ধাক্কা কাটিয়ে ওঠার পর রাজ্যগুলোকে কোন ফি দেয়া ছাড়াই করোনা ভ্যাকসিন দেয়ার ঘোষণা দেয়া হয়।

জুন মাসে এই কেলেঙ্কারির শিকার এক লোক পুলিশের কাছে অভিযোগ দিলে তদন্ত শুরু হয়। অভিযোগকালে সে লোক জানান, আমাদের আবাসিক এলাকায় এসে টিকাদান কার্যক্রম শুরু করে। আমাদেরকে টাকা দিয়ে টিকা নিতে হয়েছে। তখন খটকা লাগে। পরবর্তীতে আশেপাশের কারও পার্শ্ব প্রতিক্রিয়া নাই দেখে পুলিশের কাছে এসেছি।

পরবর্তীতে এ বিষয়ে সিদ্ধার্থ চন্দ্রশেখর নামের এক আইনজীবী উচ্চ আদালতে মামলা করেন। হাইকোর্ট এই ঘটনাকে ‘আশ্চর্য ও নেক্করজনক’ ঘোষণা দিয়ে তদন্ত করার নির্দেশ দেয় এবং পরবর্তীতে এমন ঘটনা যাতে না ঘটে সে বিষয়ে নজরদারি করতে বলা হয়।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank