বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১ || ১৩ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিরল সাদাপদ্মের সমারোহে মুগ্ধ দুপুর

ছবি ও লেখা: কমল দাশ

১৮:৩৬, ২৭ জুন ২০২১

আপডেট: ১৮:৫৫, ২৭ জুন ২০২১

১৯৫৮

বিরল সাদাপদ্মের সমারোহে মুগ্ধ দুপুর

বিরল সাদাপদ্ম
বিরল সাদাপদ্ম

মামা বাড়ির মাঝি নাদের আলী বলেছিল বড় হও দাদাঠাকুর
তোমাকে আমি তিন প্রহরের বিল দেখাতে নিয়ে যাবো
সেখানে পদ্মফুলের মাথায় সাপ আর ভ্রমর খেলা করে

সুনীল গাঙ্গুলির ছেলেবেলায় কোন পদ্মের কথা বলেছিলেন নাদের আলী? হয়তো সাদামাটা গোলাপী পদ্মই হবে। এখানে ওখানে পদ্মপুকুরেও যার দেখা মেলে। কবিতার পরের দিকে অবশ্য সুনীল বলেছেন বরুণার জন্য সারা পৃথিবী তন্ন তন্ন করে খুঁজে এনেছিলেন নীলপদ্ম। কিন্তু সাদাপদ্ম! নীলপদ্ম পেতে যদি সারা পৃথিবী তন্ন তন্ন করে খোঁজা লাগে, তাহলে এমন মনকাড়া ধবধবে দুধসাদা পদ্ম খুঁজতে কি করতে হবে? 

অদ্ভুত এই প্রশ্নগুলো মাথায় ঘুরপাক খাচ্ছিলো যখন একের পর এক ক্লিকে ছবিগুলো তুলে নিচ্ছিলাম। 

নিস্তব্ধ পড়ন্ত দুপুর। নীল আকাশে সাদা সাদা তুলো যেমন অপরূপ সৌন্দর‌্য ছড়ায় এখানে টলটলে জলের ওপর সবুজের চাদর বেছানো পুকুরে ফুটে আছে অজস্র সাদাপদ্ম। যা থেকে চোখ ফেরানো দায়। 

পদ্মগুলোর সৌন্দর্যের প্রাথমিক ঘোর কাটিয়ে ক্যামেরা চোখে ক্লোজ করে নিয়ে দেখে নিচ্ছিলাম একেকটা ফুল। হঠাৎ চোখে পড়ে দুধসাদা এক পদ্মের পাশে অপর একটি পদ্মের কুঁড়ি। সবুজ আবরণে তখনো ঢাকা।  মুগ্ধ হয়ে সেটাই দেখছিলাম। আর ক্লিক! সেতো এমনিতেই হয়ে যায়। ফলে ছবি হয়ে যায়। দেখুন না ছবিটা। কি অপরূপ সুন্দর হয়ে ধরা দিয়েছে ক্যামেরার ফ্রেমে।

পদ্ম শরতের ফুল হলেও বর্ষাতেই তার সৌন্দর্য ও শুভ্রতার প্রতীক নিয়ে হাজির হয় এই সাদাপদ্ম। এখানে এই ক্ষণে প্রকৃতিতে নিজের রূপ অকাতরে বিলিয়ে দিচ্ছে জলজ ফুলের রানি খ্যাত পদ্মের এই বিরল প্রজাতি।

পদ্ম ফুল ভাসমান জলজ উদ্ভিদ। লাল রং ও মিশ্রিত রঙের পদ্ম ফুল ভরা বিল চোখে পরলেও সাদাপদ্ম বিরল প্রজাতির। উদ্ভিদবিদরা জানাচ্ছেন, ‘সাদাপদ্ম এখন বিলুপ্তির পথে। 

কোথায়? 

চট্টগ্রাম থেকে বান্দরবানের পথে যে সড়কটি বয়ে গেছে সাতকানিয়ার বুক চিরে। সে সড়ক ধরে যেতে যেতে সাতকানিয়ার বাইতুল ইজ্জত এলাকায় আপনাকে থামতে হবে। সেখানেই এক পদ্মপুকুরে সবুজ পাতার ওপর ভাসছে এই সাদা রঙের পদ্মফুল।

তবে একটাই নয়, বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার অ্যান্ড স্কুলের পাশ ঘেঁষে বান্দরবান সড়কের দুই পাশের লেকেও ফুটে আছে  সাদা রঙের অসংখ্য পদ্মফুল। চলার পথে হয়তো চোখে পড়ে যায়। কেউ কেউ থামেন এর সৌন্দর‌্য দেখে। ছবিও তোলেন। 

কিন্তু সবাই তো দেখতে পান না। তাই ক্যামেরা কাঁধে গিয়েছিলাম পদ্মফুলের পুকুরে। পদ্মফুল শুধু যে বিশুদ্ধতা, সৌন্দর্য ও পবিত্রতার প্রতীক হিসাবে মানুষের মনোহরণই করে তা নয়, খাদ্য ও ওষুধি গুণ হিসাবে পদ্মের সমাদর রয়েছে। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank