মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ৩ বৈশাখ ১৪৩১ || ০৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

প্রথম জন্মদিন পালন করলো বিশ্বের সবচেয়ে ‘প্রিম্যাচিউর’ শিশু

সাতরং ডেস্ক

১৪:০৫, ২২ জুন ২০২১

৫০১

প্রথম জন্মদিন পালন করলো বিশ্বের সবচেয়ে ‘প্রিম্যাচিউর’ শিশু

সম্প্রতি প্রথম জন্মদিন পালন করেছে বিশ্বের সবচেয়ে প্রিম্যাচিউর (অকাল প্রসব) শিশু হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখানো রিচার্ড। সম্ভাব্য সময়ের অনেক আগেই জন্ম নেয়ায় তার বেঁচে থাকার সম্ভাবনা শূন্য বলে মনে করা হয়েছিল। 

যুক্তরাষ্ট্রের মিনিয়াপলিসে বেথ হাচিনসনের জন্তান প্রসবের সম্ভাব্য তারিখ ছিল গতবছরের ১৩ অক্টোবর। কিন্তু চিকিৎসা সংক্রান্ত জটিলতায় তারিখের কয়েক মাস আগে জন্ম হয় রিচার্ডের। চিকিৎসক, রিচার্ডের বাবা রিক হাচিনসন ও তার মাসহ দীর্ঘ আলোচনা করে প্রসবে সম্মত হন। তারপর তাকে বাঁচিয়ে রাখতে একরকম সংগ্রাম করতে হয় চিকিৎসকদের। 

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড জানায়, মাত্র ২১ সপ্তাহ ২ দিন গর্ভকালীন সময়ে ৫ জুন জন্ম হয় রিচার্ডের। সাধারণত ৪০ সপ্তাহের একটি শিশু ম্যাচিউর পর্যায়ে যায়। অর্থাৎ রিচার্ডের জন্ম হয় সম্ভাব্য তারিখের ১৩১ দিন আগে। 
জন্মের সময় রিচার্ডে ওজন ছিল মাত্র ৩৪০ গ্রাম। যা সাধারণ অবস্থার দশ ভাগের এক ভাগ। সে এতই ছোট ছিল যে তাকে চাইলে হাতের তালুতেই রাখা সম্ভব হতো। 

মিনিয়াপলিসের চিলড্রেন মিনেসোটা হাসপাতালের রিচার্ডের চিকিৎসত নবজাতক বিশেষজ্ঞ ডাঃ স্ট্যাসি কার্ন জানান, তারা শিশুটি বেঁচে থাকার সম্ভাবনা নেই বলে ভেবেছিলেন এবং মা-বাবাকে সবচেয়ে খারাপ সংবাদের জন্য প্রস্তুত থাকতে বলেন। 

তিনি বলেন, আমরা জানতাম প্রথম কয়েক সপ্তাহ রিচার্ডের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। এ কয় সপ্তাহ টিকে থাকতে পারলে তার জীবন বাঁচানো যাবে। 

রিচার্ড এ বছর তার প্রথম জন্মদিন পালন করায় আনুষ্ঠানিকভাবে তাকে বিশ্বের সবচেয়ে অকাল প্রসব হওয়া শিশুর রেকর্ডের স্বীকৃতি দেয়া গিনেস কর্তৃপক্ষ। গিনেসের বিবৃতি বলা হয়, রিচার্ড রেকর্ডটি দখল করেছে জেমস এলগিন গিল থেকে। ১৯৮৭ সালে ২০ মে মাত্র ২১ সপ্তাহ ৫ দিনে অর্থাৎ ১২৮ দিন আগে ব্রেন্ডা ও জেমস গিলের ঘরে জন্ম নেয় এলগিন গিল। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank