শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বতসোয়ানায় বিশ্বের তৃতীয় বৃহৎ হীরার সন্ধান

সাতরং ডেস্ক

১৪:৫৫, ১৭ জুন ২০২১

আপডেট: ১৫:০৮, ১৭ জুন ২০২১

৪৩৯

বতসোয়ানায় বিশ্বের তৃতীয় বৃহৎ হীরার সন্ধান

প্রেসিডেন্ট মকগুইয়েসি মাসিসির হাতে হীরাটি।
প্রেসিডেন্ট মকগুইয়েসি মাসিসির হাতে হীরাটি।

বতসোয়ানায় সম্প্রতি একটি হীরা প্রদর্শিত হয়েছে যার ওজন ১ হাজার ৯৮ ক্যারেট। হীরাটিকে বিশ্বের তৃতীয় বৃহত্তর বলে ধারণা করা হচ্ছে। হীরাটি ৭৩ মিলি মিটার লম্বা, ৫২ মিমি প্রশস্ত এবং ২৭ মিমি পুরু, যার  এখনও কোন নামকরণ হয়নি। 

দুই সপ্তাহ আগে জয়ানং নামক খনিতে হীরাটির সন্ধান পায় ডায়মন্ড ফার্ম দেবসওয়ানা। বুধবার (১৬ জুন) সেটি দেখানো হয় প্রেসিডেন্ট মকগুইয়েসি মাসিসিকে। 

আফ্রিকার বৃহত্তম হীরা উৎপাদনকারী দেশ বতসোয়ানা। ২০১৫ সালে দেশটিতে পাওয়া যায় বিশ্বের দ্বিতীয় বৃহত্তর হীরা। বর্তমানটি তার থেকে ওজনে সামান্য কম। 

বিশ্বের বৃহত্তম হিরার নাম ‘কুলিনান’। ৩ হাজার ১০৬ ক্যারেটের হীরাটির সন্ধান পাওয়া যায় ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকার। আর বতসোয়ায় ২০১৫ সালে পাওয়া দ্বিতীয় বৃহত্তম হীরার ওজন ১ হাজার ১০৯ ক্যারেট। যার নাম ‘লেসেডি লা রোনা’। 

দেবসওয়ানা ডায়মন্ড কোম্পানির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক লিনেট আর্মস্ট্রং বলেছেন, “৫০ বছরেরও বেশি সময়ের ইতিহাসে প্রতিষ্ঠানটি কর্তৃক সন্ধান পাওয়া বৃহত্তম হীরা এটি। আমাদের প্রাথমিক বিশ্লেষণ মতে এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম”।

বতসোয়ানা সরকার ও বৈশ্বিক ডায়মন্ড জায়ান্ট ডি বেয়ার্স কর্তৃক পরিচালিত একটি প্রতিষ্ঠান দেবসওয়ানা। যার মুনাফার ৮০ শতাংশ যায় সরকারের কাছে। 

বতসওয়ানার খনিজ মন্ত্রী লেফোকো মোয়াগি বলেছেন, গত বছর মহামারির কারণেহীরা বিক্রি কমে যাওয়ায়। তাই সর্বশেষ আবিষ্কারটি বতসোয়ানার জন্য অত্যন্ত সৌভাগ্যের। 

লিনেট আর্মস্ট্রং জানান, ডি বেয়ার্স বা সরকারি ওকাভাঙ্গা ডায়মন্ড কোম্পানি কর্তৃক এই "বিরল ও অসাধারণ পাথর" বিক্রি করা হবে কিনা সে বিষয়ে কোন সিদ্ধান্ত হয়নি।  

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank