বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

চীনা রকেটের ধ্বংসাবশেষ পড়লো ভারত সাগরে

ইন্টারন্যাশনাল ডেস্ক

১০:১৮, ৯ মে ২০২১

৪৭০

চীনা রকেটের ধ্বংসাবশেষ পড়লো ভারত সাগরে

চীনা রকেটের ধ্বংসাবেশ আছড়ে পড়তে পারে পৃথিবীর যে কোন প্রান্তে। এমন সংবাদের পর সবার অপেক্ষা ছিল কবে এবং কোথায় পড়তে যাচ্ছি লং মার্চ ৫বি এর অংশ। অবশেষে সে অপেক্ষার পালা শেষ। কোন লোকালয়ে না পড়ে রকেটের অংশটি পড়েছে মালদ্বীপের কাছে ভারত সাগরে। 

চীনের মহাকাশ সংস্থার বরাত দিয়ে এই খবর জানায় ডেইলি মেইল। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ সময় সকাল সাড়ে আটটায় মালদ্বীপের উপর দিয়ে পৃথিবীতে প্রবেশ করে রকেটটি। আর কিছুক্ষণ পরেই তা ভারত সাগড়ে পড়ে। 

সেন্টার ফর অরবিটাল রিএন্ট্রি এবং ডেব্রিস স্টাডিজ (সিওআরডিএস) এর ধারণা মতে রকেটটি প্রথমে পুনঃপ্রবেশের সম্ভাব্য অঞ্চল হিসেবে নিউজিল্যান্ডের নর্থ আইল্যান্ডের আশপাশের কথা বলা হয়েছে। আবার পরে ইতালির কথা বলা হয়। তবে শেষ পর্যন্ত তা ভারত সাগরে পড়েছে। ১৮ টন ওজনের এই রকেটের টুকরোটি ছিল গত কয়েক দশকের মধ্যে বায়ুমণ্ডলে প্রবেশ করা সবচেয়ে ভারী মহাকাশ বর্জ্য।

চীনের জাতীয় মহাকাশ সংস্থা জানায়, রকেটটির ধ্বংসাবশেষ আছড়ে পড়ার আগেই এর বেশিরভাগ অংশ পুড়ে শেষ হয়ে যায়। এর ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ খুব কম হবে।

এর আগে ২৯ এপ্রিল মহাকাশে স্থায়ী স্টেশন বসানোর জন্য একটি মডিউল পাঠায় চীন। মডিউলটি মহাকাশে ঠিকমতো পাঠানো গেলেও রকেটটি ধ্বংস হয়ে যায়। 

৬৬ টনের নতুন স্টেশনটি মাল্টি-মডিউলের। আশা করা যাচ্ছে অন্তত ১০ বছর তা ব্যবহার করা যাবে এবং সেখানে নভোচারীরা স্থায়ীভাবে অবস্থান করতে পারবেন দীর্ঘদিন।  এটি ১৬.৬ মিটার লম্বা ও ৪.২ মিটার চওড়া। ২০২২ সালের মধ্যে আরও এমন ১০টি পাঠিয়ে স্টেশনের কাজ সম্পন্ন করা হবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত