মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অস্ট্রেলিয়ায় সংবাদ প্রচার-শেয়ার বন্ধ করলো ফেসবুক

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩:১৬, ১৮ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১৩:১৭, ১৮ ফেব্রুয়ারি ২০২১

৪৪৮

অস্ট্রেলিয়ায় সংবাদ প্রচার-শেয়ার বন্ধ করলো ফেসবুক

অস্ট্রেলিয়ায় নিউজ নিয়ে কারবার চালাতে হলে যেকোনো সোশ্যাল মিডিয়াকে দেশটির গণমাধ্যমগুলোকে লভ্যাংশের একটা অংশ দিতে হবে। এ নিয়ে ইতোমধ্যে অস্ট্রেলীয় নিম্নকক্ষে একটি বিল উত্থাপিত হয়েছে।

এতে বেঁকে বসেছে ফেসবুক। অস্ট্রেলিয়ার গণমাধ্যমগুলোকে সেভাবে মুনাফার ভাগ দিতে চায় না তারা। এ নিয়ে কিছুদিন ধরে দুই পক্ষের মধ্যে টানাপোড়েন চলছিল।  

এর জেরে অস্ট্রেলিয়ায় খবর প্রচার, দেখা ও শেয়ার করার সুযোগ বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) সকালে ঘুম ভেঙে অস্ট্রেলিয়ার বাসিন্দারা দেখেন, তাদের নিউজ ফিডে কোনো সংবাদ নেই। স্থানীয় বা আন্তর্জাতিক কোনো সংবাদমাধ্যমের ফেসবুক পেজও দেখতে পাচ্ছেন না তারা। অধিকন্তু ওয়েবসাইট থেকে কোনো খবরও শেয়ার করতে পারছেন না।

ফেসবুক কর্তৃপক্ষের নাটকীয় এ পদক্ষেপে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া নিয়ে অস্ট্রেলিয়ার নাগরিকদের মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে। বিবিসি, দ্য গার্ডিয়ানসহ একাধিক প্রভাবশালী সংবাদমাধ্যম জানিয়েছে, দেশটির গণমাধ্যমগুলোর পেজের সঙ্গে সরকারের স্বাস্থ্য, জ্বালানিসহ বিভিন্ন দপ্তরের ওয়েবসাইটও বন্ধ করে দিয়েছিল ফেসবুক। তবে পরে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানটি দাবি করেছে, ভুলবশত অস্ট্রেলীয় সরকারি পেজ বন্ধ করা হয়েছিল।

শুধু অস্ট্রেলিয়ায় নয়, বিদেশে থাকা দেশটির লোকজনও কোনো গণমাধ্যমের খবর ফেসবুকে খুঁজে পাচ্ছেন না। তারা স্বদেশ কিংবা বিদেশের সংবাদও দেখতে পারছেন না।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত