বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অ্যামাজনের শীর্ষপদ ছাড়ছেন জেফ বেজোস

ইন্টারন্যাশনাল ডেস্ক

১১:২৫, ৩ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১২:০৬, ৩ ফেব্রুয়ারি ২০২১

৫৮২

অ্যামাজনের শীর্ষপদ ছাড়ছেন জেফ বেজোস

১৯৯৪ সালে অ্যামাজন নামে একটি অনলাইন বইয়ের দোকান যখন খুললেন জেফ বেজোস তখন প্রায়শঃই তাকে একটি প্রশ্নের উত্তর দিতে হতো, এই যে ইন্টারনেটের কথা বলছন, তো ইন্টারনেটটা কী?

সেই প্রশ্নের উত্তর জেফ বেজোস কথায় নয় কাজে দিয়েছেন। অ্যামজনকে তিনি এমন একটি প্রতিষ্ঠানে দাঁড় করিয়েছেন যার বর্তমান আর্থিক মূ্ল্য ১.৭ ট্রিলিয়ন ডলার। কি বাংলাদেশি মুদ্রায় কতটাকা জানতে চান? কমবেশি ৩২০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০ টাকা। 

ওই ইন্টারনেটে ভর করে, হরেক পণ্য কিনে বেচে তিনি অ্যামাজন.কমকে একটি ইন্টারনেটের বারোয়ারি বিক্রেতায় পরিণত করেছেন। লোকে বলে, 'দ্য এভরিথিং স্টোর। এই প্রক্রিয়ায় তিনি ভার্চুয়াল জগতে খুচরা পণ্যের বিক্রয়কে এক শিল্পে রূপ দিয়েছেন, আর অ্যামাজনকে লজিস্টিক জায়ান্টে পরিণত করেছেন। এক পর্যায়ে তা বর্ধিত হয় ক্লাউড কম্পিউটিং, স্ট্রিমিং এন্টারটেইনমেন্ট ও আর্টিফিসিয়াল ইন্টলিজেন্স (কৃত্রিম বুদ্ধিমত্তা) দিয়ে ক্ষমতায়িত অসংখ্য ডিভাইস, সফটওয়্যারের বাজারেও। আর এর মধ্য দিয়ে জেফ বেজোস, ৫৭, হয়ে ওঠেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিটিও।

যে অ্যামাজনের জন্য এত কিছু করলেন, সেই অ্যামাজনের প্রধান হিসেবে আর থাকছেন না জেফ বেজোজ। মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের সিয়াটলভিত্তিক প্রতিষ্ঠানটির শীর্ষ পদ থেকে তিনি সরে যাচ্ছেন। 

বিশাল আর্থিক সাফল্যের ঘোষণা দিচ্ছিলেন মি. বেজোস। তারই মধ্যে তিনি জানিয়ে দিলেন এই গ্রীস্মে তিনি কোম্পানির বর্তমান নির্বাহীর পদ ছাড়ছেন। এবং কোম্পানির ক্লাউড কম্পিউটিং বিভাগের প্রধান নির্বাহী অ্যান্ডি জ্যাসি, ৫৩, 'র কাছে পুরো কোম্পানির দায়িত্ব ছেড়ে দিচ্ছেন। 

তবে এই পরিবর্তন কার্যকর হবে বছরের তৃতীয় কোয়ার্টারের শুরুতে, জুলাই থেকে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত